Image description

ইউটিউব এবার নিয়ে আসছে এক নতুন ফিচার, যা কনটেন্ট ক্রিয়েটরদের জন্য হতে পারে গেম-চেঞ্জার। নতুন এই ফিচারের নাম “Hype”। এর মাধ্যমে ভক্তরা এখন সরাসরি তাদের পছন্দের নির্মাতাকে সমর্থন করতে পারবেন এবং তাদের ভিডিওকে সবার সামনে তুলে ধরতে সাহায্য করতে পারবেন।

২০২৪ সালে গুগলের 'Made On YouTube' ইভেন্টে প্রথম এই ফিচারের ঘোষণা করা হয়েছিল। এটি অনেকটা 'লাইক' বাটনের মতোই কাজ করবে, কিন্তু এর গুরুত্ব আরও অনেক বেশি। বর্তমানে এই সুবিধাটি শুধু সেইসব ক্রিয়েটরদের জন্য চালু করা হচ্ছে যাদের সাবস্ক্রাইবার সংখ্যা পাঁচ লাখের কম। অর্থাৎ, এই ফিচারটি বিশেষভাবে নতুন এবং উদীয়মান ইউটিউবারদের জন্য তৈরি করা হয়েছে।

যেভাবে কাজ করবে এই নতুন ফিচার

'Hype' বাটনটি 'লাইক' বাটনের ঠিক নিচেই থাকবে। দর্শকরা প্রতি সপ্তাহে তাদের পছন্দের একজন ক্রিয়েটরের তিনটি ভিডিওতে 'Hype' দিতে পারবেন। যখন কোনো ভিডিওতে 'Hype' দেওয়া হবে, তখন সেটি পয়েন্ট অর্জন করবে, যা ভিডিওটিকে ইউটিউবের 'এক্সপ্লোর' মেনুর নতুন একটি লিডারবোর্ডে জায়গা করে নিতে সাহায্য করবে। 

মজার বিষয় হলো, ইউটিউব জানিয়েছে যে ছোট চ্যানেলের ক্রিয়েটররা এতে বাড়তি সুবিধা পাবেন। এর মানে হলো, যাদের সাবস্ক্রাইবার কম, তাদের ভিডিওতে একটি 'Hype' বেশি প্রভাব ফেলবে।

যদি কোনো ভিডিওতে 'Hype' দেওয়া হয়, তাহলে তার পাশে একটি “hyped” ব্যাজ দেখা যাবে। এমনকি ব্যবহারকারীরা চাইলে তাদের হোম ফিডে শুধু “hyped” ভিডিওগুলোই দেখতে পারবেন। কোনো ভিডিও লিডারবোর্ডের কাছাকাছি পৌঁছালে, যেসব ব্যবহারকারী এটিকে 'Hype' দিয়েছেন, ইউটিউব তাদের নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেবে। এছাড়াও, ভক্তরা তাদের ভালোবাসার প্রমাণ দিতে প্রতি মাসে একটি নতুন “hype star” ব্যাজও অর্জন করতে পারবেন।

ইউটিউব জানিয়েছে, এই ফিচারটি আনার প্রধান কারণ হলো ভক্তদের তাদের প্রিয় নির্মাতার সাফল্যের অংশ হতে উৎসাহিত করা। তবে, ভবিষ্যতে ইউটিউব এই ফিচার থেকে আয়েরও একটি নতুন পথ তৈরি করার পরিকল্পনা করছে। সংস্থাটি জানিয়েছে, ভবিষ্যতে ব্যবহারকারীরা অতিরিক্ত “hypes” কেনার সুযোগ পাবেন, যা তাদের পছন্দের ভিডিওকে আরও বেশি বুস্ট দিতে সাহায্য করবে।

বর্তমানে ফিচারটি আমেরিকা, যুক্তরাজ্য, জাপান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া এবং ভারতসহ মোট ৩৯টি দেশে চালু হচ্ছে। ইউটিউব আরও জানিয়েছে, তারা বিভিন্ন ক্যাটাগরির (যেমন গেমিং বা ফ্যাশন) জন্য আলাদা 'Hype' লিডারবোর্ড তৈরি করবে এবং ভক্তদের জন্য 'Hype' করা ভিডিওগুলো সহজে শেয়ার করার একটি অপশনও নিয়ে আসবে। ক্রিয়েটররা তাদের ভিডিওর 'Hype' এবং পয়েন্টগুলো ইউটিউব স্টুডিও অ্যাপে দেখতে পারবেন এবং সাপ্তাহিক ডেটা রিপোর্টে এর বিস্তারিত বিশ্লেষণও পাবেন।

সূত্র: টেক ক্রাঞ্চ