Image description

সিলেটে ২৪ ঘণ্টায় ২৭১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির পানিতে ডুবেছে সিলেট নগরীর নিচু এলাকাসহ আশপাশের বিভিন্ন উপজেলা। বৃহস্পতিবার (১৫ জুন) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মুষলধারে বৃষ্টি আর বজ্রবৃষ্টিতে জীবনযাত্রা ছিলো অনেকটা অচল। এদিন ভোর থেকে দ্বিতীয় দিনের মতো শুরু হয় টানা বর্ষণ। উজানের বৃষ্টি আর পাহাড়ি ঢলের কারণে বাড়ছে সিলেটের সকল নদ-নদীর পানি। বন্যার আশঙ্কায় সব ধরণের পূর্ব প্রস্তুতি নিয়েছে সিলেটের জেলা প্রশাসন।
 
এদিকে টানা বৃষ্টিতে সিলেট নগরে ছড়া, খালের পানির উচ্চতা বাড়ছে। নগরের বিভিন্ন স্থানে উপচে বাসাবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঢুকেছে। টানা বৃষ্টির কারণে সাধারণ মানুষ দুদিন ধরে খুব একটা ঘর থেকে বের হচ্ছেন না। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন সিলেট সিটি কর্পোরেশনের নবগঠিত ওয়ার্ডসহ আশপাশের বিভিন্ন উপজেলার নিচু এলাকার মানুষ।
 
সিলেটে আগামী ১৫ দিন অতিবৃষ্টির সম্ভাবনায় আগাম বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে নগদ টাকাসহ ত্রাণসামগ্রীর ব্যবস্থা করে রেখেছে জেলা প্রশাসন। প্রস্তুত করা হচ্ছে আশ্রয়কেন্দ্র। বৃহস্পতিবার বিকেল ৩ টায় সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে ‘দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা’ অনুষ্ঠিত হয়। 
 
জরুরি সভা শেষে সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান জানান, সিলেটে গত কয়েকদিন ধরে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। বন্যা হলে এর ক্ষয়ক্ষতি বিবেচনায় আমরা আগাম প্রস্তুতির লক্ষে জেলার সকল উপজেলার নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যানের সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছি। সকলের কাছ থেকে নিজ নিজ উপজেলার পরিস্থিতি সম্পর্কে অবগত হয়ে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখতে নির্দেশনা প্রদান করা হয়েছে।
 
তিনি বলেন, নদীসংবলিত উপজেলাগুলোর নদীতে গত কয়েকদিনে বেশ পানি বেড়েছে। তবে এখনো বিপদসীমার উপরে উঠেনি। নিজ নিজ উপজেলায় নগদ অর্থ ও চাল মজুদ রয়েছে। তবে তা পর্যাপ্ত নয়। নতুন করে চাহিদা পাঠাতে নির্দেশ প্রদান করা হয়েছে। জেলা প্রশাসনে পর্যাপ্ত চাল ও নগদ অর্থ মজুদ রয়েছে। এছাড়া গত বছরের বন্যার সময় তৈরি করা আশ্রয়কেন্দ্রগুলোকে আবারও প্রস্তুত করা হবে। এ লক্ষ্যে কেন্দ্রের তালিকা নতুন করে তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে। গত বছরের দফায় দফায় বন্যায় বড় নৌকার অভাব প্রকট হয়ে দেখা দেয়। এবার যাতে এ সমস্যায় না পড়তে হয়, সেজন্য বড় বড় ২/টি স্টিলের নৌকা কেনা হবে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় পুলিশ ও ফায়ার সার্ভিসকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।