Image description

টেলিযোগাযোগ সেবার মান বাড়াতে ফোরজির সর্বনিম্ন গতি ১০ এমবিপিএস নির্ধারণ করেছে সরকার। প্রধান উপদেষ্টার ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি-বিষয়ক বিশেষ সহকারী ফয়েজ আহমদ তৈয়্যব এক ফেসবুক পোস্টে এই তথ্য জানিয়েছেন। নতুন এই কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা আগামী সেপ্টেম্বর মাস থেকেই কার্যকর হবে।

ফয়েজ আহমদ তৈয়্যব জানান, বাংলাদেশের টেলিযোগাযোগ সেবা নিম্নমানের হওয়ায় বিশেষজ্ঞদের পরামর্শে একটি নতুন কিউওএস বেঞ্চমার্ক তৈরি করা হয়েছে, যা গত সপ্তাহে বিটিআরসি কমিশন মিটিংয়ে মোবাইল অপারেটর, এনটিটিএন এবং আইএসপি সেবাদাতাদের জন্য পাস হয়েছে।

সংশোধিত কিউওএস নীতিমালায় বিভিন্ন সেবার মানদণ্ড নির্ধারণ করা হয়েছে, যা সেবাদাতাদের জন্য বাধ্যতামূলক। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-

ডেটা সেবায়: ফোরজির সর্বনিম্ন ডাউনলোড গতি হবে ১০ এমবিপিএস এবং আপলোড গতি হবে ২ এমবিপিএস। ফোরজি সংযোগ সফলতার হার নেটওয়ার্ক পর্যায়ে ৯৯ শতাংশ এবং জেলা পর্যায়ে ৯৮.৫ শতাংশ হতে হবে।

ভয়েস সেবায়: নেটওয়ার্ক পর্যায়ে কল সেটআপ সাকসেস রেট অন্তত ৯৯ শতাংশ হতে হবে। টুজি নেটওয়ার্কে কলড্রপের হার সর্বোচ্চ ১ শতাংশের মধ্যে সীমিত রাখতে হবে।

তদারকি ও জবাবদিহি: বিটিআরসি প্রতি মাসে অপারেটরদের নেটওয়ার্ক পারফরম্যান্স এবং হেলথ চেক করবে। অপারেটরদের তাদের নেটওয়ার্কের মানসংক্রান্ত মাসিক প্রতিবেদন জমা দিতে হবে। দুর্বল পারফর্ম করা সেলগুলো আলাদা করে চিহ্নিত করতে হবে এবং সেবাদাতাদের ওপর চাপ তৈরি হবে মান বজায় রাখার জন্য।

ফয়েজ আহমদের মতে, আগের কিউওএস বেঞ্চমার্কগুলো ছিল খুবই নিম্নমানের। নতুন এই নীতিমালা সেবার মানোন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে এবং সেবাদাতাদের জবাবদিহি নিশ্চিত করবে।

এছাড়াও, ফিক্সড ইন্টারনেট এবং এনটিটিএন সেবার জন্যও কঠোর মানদণ্ড নির্ধারণ করা হয়েছে। ফিক্সড ইন্টারনেটে গ্রাহকের প্রান্তে ডাউনলোড-আপলোড স্পিড সাবস্ক্রাইব করা গতির অন্তত ৯৫ শতাংশ নিশ্চিত করতে হবে। ফাইবার নেটওয়ার্কের সমস্যা মেট্রো এলাকায় ৪ ঘণ্টা এবং গ্রামীণ এলাকায় ৬ ঘণ্টার মধ্যে সমাধান করার কথা বলা হয়েছে। গ্রাহক অভিযোগ সমাধানেও বিটিআরসি কঠোর মানদণ্ড নির্ধারণ করেছে।