Image description

ঠান্ডা ও শ্বাসকষ্টজনিত সমস্যার কারনে দেশের প্রখ্যাত প্রচ্ছদ শিল্পী ও লেখক ধ্রুব এষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তাকে আইসিইউতে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেলে তাকে রাজধানীর পান্থপথের হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ঈদের আগে সর্দি-জ্বরে আক্রান্ত হয়েছিলেন ধ্রুব। বাসাতেই চিকিৎসা নিচ্ছিলেন। গত কয়েকদিন ধরেই জটিলতা বেড়ে যাওয়ায় আজ তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

হেলথ অ্যান্ড হোপ হাসপাতালের চেয়ারম্যান ডা. লেলিন চৌধুরী গণমাধ্যমকে বলেন, 'জ্বর সঙ্গে তীব্র কাশি নিয়ে বুধবার এ হাসপাতালে আসেন ধ্রুব এষ। পরিস্থিতি দেখে তাকে এইচডিইউতে ভর্তি করে নেয়া হয়। শ্বাসতন্ত্রের সংক্রমণের কারণে উনার অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় অবস্থা কিছুটা অবনতির দিকে গিয়েছিল। পরে অক্সিজেন সরবরাহ করা হয়, এখন তিনি স্টেবল আছেন। আমরা নিবিড় পর্যবেক্ষণে রেখেছি।'

২০২৩ সালে শিশু সাহিত্যের জন্য ধ্রুব এষ বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন। লিখেছেন অসংখ্য বই। তবে দেশের প্রচ্ছদ শিল্পে তাঁর ভূমিকা অনবদ্য। তিনি প্রায় ২৫ হাজার বইয়ের প্রচ্ছদশিল্পী। 

ধ্রুব এষ ১৯৬৭ সালের ১৭ জানুয়ারি সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ভূপতি রঞ্জন এষ ও মায়ের নাম লীলা এষ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে স্নাতক দ্বিতীয় বর্ষে থাকাকালীন প্রচ্ছদশিল্পী হিসেবে প্রথম কাজ শুরু করেন।

উল্লেখ্য, তিনি প্রায় সাড়ে ৩ হাজার গ্রন্থের প্রচ্ছদের নকশা করেছেন। ১৯৯০ সালের পর কথাসাহিত্যক হুমায়ূন আহমেদের অধিকাংশ গ্রন্থের প্রচ্ছদ এঁকেছেন এ খ্যাতিমান প্রচ্ছদ শিল্পী।


মানবকণ্ঠ/এফআই