Image description

রমজানে সারাদিন না খেয়ে থাকার কারণে অনেকেরই মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। অনেকের মুখে দুর্গন্ধ হয়। মুখের দুর্গন্ধ নিজের জন্য যেমন বিরক্তকর, তেমনি আশপাশের মানুষের জন্য বিরক্তকর।

চিকিৎসা পরিভাষায় যাকে ‘হ্যালিটোসিস’ বলা হয়। ১২ ঘণ্টার বেশি সময় না খেয়ে থাকলে এই হ্যালিটোসিসের সম্মুখীন হওয়াটা স্বাভাবিক।

এ বিষয়ে দাঁতের চিকিৎসকদের মত হলো, মুখের ভেতর দুর্গন্ধ হওয়ার অনেক কারণ থাকতে পারে। এটি বড় কোনও রোগের উপসর্গও হতে পারে।

তবে সাধারণ কিছু বিষয় মাথায় রাখলেই এই সমস্যা এড়িয়ে চলা যায়। চলুন জেনে নেওয়া যাক মুখের দুর্গন্ধ দূর করতে কী করবেন?

> চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ পানি পান না করলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে, ফলে মুখে দুর্গন্ধ হতে পারে। তাই রোজা ভাঙা মাত্রই শরীরকে পর্যাপ্ত পানি দিতে হবে।

> মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি দাঁতের আনাচ-কানাচে খাবার জমতে না দেওয়া। এই সমস্যা সমাধানে হাতিয়ার হতে পারে দাঁত মাজার ব্রাশ। প্রতিবার খাওয়ার পর দাঁত ব্রাশ করতে পারেন।

> সব সময় দাঁত মাজা সম্ভব না হলে খাওয়ার পরে মুখ ধোয়ার জন্য মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। মুখের দুর্গন্ধ দূরে করতে দারুণ কাজ করে এটি।

> দীর্ঘক্ষণ উপোস করার পর, মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভালো। কারণ অতিরিক্ত চিনি কিন্তু মুখে ব্যাকটেরিয়া বাড়িয়ে দেয়। দাঁতের উপর যে এনামেলের পরত থাকে, তা উঠে যায়।

> দাঁত, মাড়ির সমস্যা থাকলেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে। তাই আগে সেই সমস্যার সমাধান করুন। দাঁতের তেমন কোনো সমস্যা চোখে না পড়লেও নির্দিষ্ট সময় পর পর দাঁত পরীক্ষা করানো জরুরি।

মানবকণ্ঠ/এআই