Image description

ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ইতিমধ্যে এই সফরের জন্য রোববার (২৮ এপ্রিল) ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। জিম্বাবুয়ে আসার দিনেই আসন্ন এই সিরিজের প্রথম তিন ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

জিম্বাবুয়ের বিপক্ষে আগামী মাসে পাঁচ টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। প্রথম তিন টি-টোয়েন্টি ম্যাচ হবে চট্টগ্রামে। পরের দুটি ঢাকায়। চট্টগ্রামের তিন ম্যাচের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে। দলে একমাত্র নতুন মুখ ওপেনার তানজিদ হাসান তামিম। এছাড়া পেস বোলিং অলরাউন্ডার সাইফ উদ্দিন দলে ফিরেছেন ১৮ মাস পর। ফিরেছেন পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন ও তানভীর ইসলামও। 

স্কোয়াড ঘোষণার আগে জাতীয় দলের ১৭ ক্রিকেটার নিয়ে ক্যাম্পের আয়োজন করেছিল বিসিবি। চট্টগ্রামে তিনদিনের ক্লোজডোর ক্যাম্পে টিম ম্যানেজমেন্ট ম্যাচ সিনারিওতে অনুশীলন চালিয়েছে। কোচ চন্ডিকা হাথুরুসিংহের তত্ত্বাবধানে চলা এই ক্যাম্প শেষে নির্বাচকরা বেছে নিয়েছেন ১৫ ক্রিকেটারকে। যেই ক্যাম্প থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার ও হাসান মাহমুদ। সৌম্য সরকার ম্যাচ খেলার মতো এখনও ফিটনেস পাননি। হাসান মাহমুদকে আপাতত বিশ্রাম দেওয়া হয়েছে। ঢাকার ম্যাচে তিনি ফিরতেও পারেন। 

অবশ্য ক্যাম্পের পর এই স্কোয়াডেও রাখা হয়নি সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানকে। সাকিব প্রথম তিন ম্যাচে থাকবেন না আগেই নিশ্চিত করেছিলেন নির্বাচকরা। মোস্তাফিজ আইপিএল থেকে দেশে ফিরে চট্টগ্রামে খেলবেন না। ঢাকায় দলের সঙ্গে যোগ দেবেন বলে জানা গেছে।

বিপিএলে ভালো করে জাতীয় দলে ফেরার দাবি জানিয়ে রেখেছিলেন সাইফ উদ্দিন। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে তাকে না রাখলেও পেস অলরাউন্ডার এবার সুযোগ পেলেন জিম্বাবুয়ের বিপক্ষে। ২০২২ সালের অক্টোবরে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের পর দল থেকে বাদ পড়েন সাইফ উদ্দিন। গত বছরের প্রিমিয়ার লিগে বোলিংয়ের সময় বাজেভাবে পিচের ওপর পড়ে যান তিনি। গত আগস্টে কাতারে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে দেশে ফেরেন তিনি। পরে শুরু হয় তার দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া। বিপিএল দিয়ে মাঠে ফিরে ৯ ম্যাচ খেলার সুযোগ পান। যেখানে দলের সর্বোচ্চ ১৫ উইকেট নেন, ৪ ইনিংসে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে করেন ৬৩ রান। ১৮৫.২৯ স্ট্রাইকরেটে ব্যাটিং করেই মূলত আলোচনায় আসেন। এবার দেড় বছর পর ফিরলেন জাতীয় দলে। 

জিম্বাবুয়ে ক্রিকেট দল বিকেল পাঁচটায় ঢাকায় এসে পৌঁছায়। এরপর তাদের নিয়ে যাওয়া হয় চট্টগ্রামে। বন্দরনগরী ৩, ৫ ও ৭ মে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাশ, তানজিদ হাসান তামিম, তাওহীদ হূদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মাহেদী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ও সাইফ উদ্দিন।


মানবকণ্ঠ/এফআই