Image description

মারা গেছেন ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সর্বকালের সেরা স্পিনার (তর্কযোগ্যভাবে) ডেরেক আন্ডারউড। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। বাঁহাতি এই স্পিনার ইংল্যান্ডের হয়ে ৮৬ টেস্ট খেলে শিকার করেছেন ২৯৭ উইকেট। 

সোমবার (১৫ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম 'এক্স'-এ তার মৃত্যুর খবর জানিয়েছে কেন্ট ক্রিকেট। 

১৯৬৬ সালে টেস্টে ক্রিকেটে অভিষেক হয় তার। টেস্ট ইংল্যান্ডের স্পিনারদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন। ১৯৮২ সালে শেষ টেস্ট খেলা আন্ডারউডের প্রথম শ্রেণির ক্যারিয়ার কেটেছে কাউন্টি দল কেন্টে। 

১৭ বছর বয়সে কেন্টের মূল দলে অভিষেকের পর তিন যুগেরও (১৯৬৩-১৯৮৭) বেশি সময়ে কাউন্টি দলটির হয়ে ৯০০ এর বেশি ম্যাচ খেলেছেন সতীর্থদের কাছে 'ডেডলি' তকমা পাওয়া এই স্পিনার। ১৯.০৪ গড়ে কেন্টের হয়ে ২৫২৩ উইকেট নিয়েছেন আন্ডারউড।

আন্ডারউডের মৃত্যুতে ইংল্যান্ড ক্রিকেটের 'এক্স'-এ পোস্ট করা বিবৃতিতে শোক প্রকাশ করে বলা হয়েছে, 'এই দেশের অন্যতম সেরা স্পিনার হিসেবে ডেরেক আন্ডারউডকে মনে রাখা হবে।'

পরিচ্ছন্ন অ্যাকশন এবং নিখুঁত লাইন-লেংথের জন্য আলাদা খ্যাতি ছিল আন্ডারউডের। বেশ গতিও ছিল বলে এবং সিমের ওপরও বল করতে পারতেন। বৃষ্টিস্নাত উইকেটে ভয়ংকর ছিলেন আন্ডারউড। 

উল্লেখ্য, ১৯৮৭ সালে ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। ২০০৬ সালে আন্ডারউড কেন্ট ক্রিকেট ক্লাবের সভাপতি হিসাবে দায়িত্ব পান। সেখানে দায়িত্ব পালন শেষে ২০০৮ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) সভাপতি হন তিনি। ২০০৯ সালে আইসিসির ক্রিকেট হল অফ ফেমে অন্তর্ভুক্ত হন এই কিংবদন্তি স্পিনার। 


মানবকণ্ঠ/এফআই