Image description

ভিন্ন উইকেটে ব্যাটিং করল না তো দুই দল! ভারত এবং শ্রীলঙ্কা ম্যাচের স্কোরকার্ড দেখলে এমন ধন্ধেই পড়তে হবে। থিরুভানান্থাপুরামে রোববার যে উইকেটে রানোৎসব করলেন বিরাট কোহলি, শুভমান গিলরা, সেই উইকেটেই রানের জন্য হা-পিত্যেশ করে মরলেন লঙ্কান ব্যাটাররা।
আগে ব্যাট করে ভারত তুলল ৩৯০ রান, তাড়া করতে নেমে মোহাম্মদ সিরাজ-শামিদের তোপে শ্রীলঙ্কা অলআউট ৭৩ রানেই। তাতে ৩১৭ রানের জয় পেয়েছে রোহিত শর্মার দল। এবারই প্রথম তিনশোর্ধ্ব রানের ব্যবধানে জয় দেখল ওয়ানডে ক্রিকেট। দলের মতো এদিন বিশ্ব রেকর্ড গড়েছেন কোহলিও। নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে সর্বোচ্চ সেঞ্চুরি এখন তারই।
১৩টি চার এবং আটটি ছক্কার মারে কোহলি এদিন ১১০ বলে খেলেছেন ১৬৬ রানের হার না মানা ইনিংস। ওয়ানডেতে এটি তার ৪৬তম সেঞ্চুরি। তাতে শচিন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির আরও কাছে পৌঁছে গেছেন তিনি। আরেক জায়গায় আবার ভারতীয় ব্যাটিং ঈশ্বরকে ছাড়িয়েও গেছেন। এদিনেরটি মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে কোহলির সেঞ্চুরি সংখ্যা এখন ১০, ওয়ানডেতে আর কারও কোনো দলের বিপক্ষে এত সেঞ্চুরি নেই। এই তালিকায় দুই নাম্বার জায়গাটিও কোহলির, তবে শচিনের সঙ্গে যৌথভাবে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯টি সেঞ্চুরি আছে শচিনের, সমসংখ্যক সেঞ্চুরি কোহলির আছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অস্ট্রেলিয়ার বিপক্ষেও আটটি সেঞ্চুরি আছে তার এবং রোহিত শর্মার।
ভারতের মাটিতে কোহলির সেঞ্চুরি হলো ২১টি। এ ক্ষেত্রেও শচিনকে (২০টি) টপকে গেছেন তিনি। কোহলির পাশাপাশি এদিন সেঞ্চুরি হাঁকিয়েছেন শুভমানও। তাতেই রানোৎসব করে ভারতের ৩১৭ রানের বিশ্ব রেকর্ড গড়া জয়। আগের রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের, ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে।