Image description

সর্বশেষ ২০১২ সালে মিরপুর স্টেডিয়ামে খেলেছিল বাংলাদেশ নারী দল। এরপর ক্যালেন্ডারের পাতায় কেটে গেছে ১১ টা বছর। অবশেষে হোম অব ক্রিকেটে খেলার সেই অপেক্ষার অবসান হয়েছে টাইগ্রেসদের। কিন্তু ফেরার ম্যাচটি জয়ে রাঙাতে পারলেন না তারা। শক্তিশালী ভারতের মেয়েদের কাছে ৭ উইকেটে হার মানলো নিগার সুলতানা জ্যোতিরা। 
 
রোববার (৯ জুলাই) মিরপুর আর্ন্তজাতিক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে মাত্র ১১৪ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ দল। জবাবে লক্ষ্য তাড়া করতে নামা ভারতকে শুরুতে কিছুটা চাপে ফেললেও সহজ ক্যাচ মিস করেছে টাইগ্রেসরা। ফলে ১৬.২ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌছে যায় সফরকারীরা।
এর আগে বাংলাদেশের ব্যাটিং ছিল একেবারেই সাদামাটা। ভালো শুরুর পর ইনিংস বড় করতে পারেননি একাধিক ব্যাটার। ভারতীয় বোলারদের চাপে স্ট্রাইক রোটেট করতে ভুগছিলেন মিডল অর্ডার ব্যাটাররা। শেষ দিকে দ্রুত রান তোলার চাহিদা থাকলেও তা মেটাতে পারেননি কেউ। তাতে স্কোরবোর্ডও হাসেনি। পাওয়ার প্লেতে ৩৪ রানে ১ উইকেট হারিয়ে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিল বাংলাদেশ। পরের ৪ ওভারেও ছিল রান তোলার ধারাবাহিকতা। ১০ ওভার শেষে দলের রান ছিল ২ উইকেটে ৫৭। কিন্তু শেষ ১০ ওভারেও মাত্র ৫৭ রান তুললে বড় পুঁজি পায়নি স্বাগতিকরা। ১২০ বলের ইনিংসে ৬২ বলই ছিল ডট। বাউন্ডারি এসেছে কেবল ৮ চার ও ৩ ছক্কা।  
 
সর্বোচ্চ ২৮ রান করে অপরাজিত ছিলেন স্বর্ণ আক্তার। ২৮ বলে ২ ছক্কায় ইনিংসটি সাজান ডানহাতি ব্যাটার। এছাড়া সোবহানা মোস্তারি ৩৩ বলে ২ চারে করেন ২৩ রান। ইনিংসের শুরুতে ২৬ বলে ৪ বাউন্ডারিতে ২২ রান করেন সাথী রানি। তার সঙ্গী শামীমা সুলমানা ১৩ বলে ২ চার ও ১ ছক্কায় ১৭ রান করেন। অধিনায়ক নিগার সুলতানার ব্যাট হাসেনি। ৭ বলে ২ রান করে রানআউট হন। শেষ দিকে রিতু মনি ১৩ বলে ১১ রান করলে বাংলাদেশের রান এক’শ পেরোয়।
 
সময়ের আলো/এএ/জেডআই