Image description

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটের সুপার লিগের ম্যাচে ৩০তম ওভারে সাইফ হাসানের করা বল বেরিয়ে যাচ্ছিল অফ সাইড দিয়ে। ক্রিজে থাকা প্রাইম ব্যাংকের ব্যাটসম্যান প্রান্তিক নওরোজ নাবিল খোঁচা দিয়ে বসেন। বোলার সাইফ, উইকেটরক্ষক নুরুল হাসান সোহানসহ শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের ক্রিকেটাররা আউটের জোরালো আবেদন করেন। কিন্তু সাড়া দেননি আম্পায়ার। কিন্তু ওদিকে ব্যাটসম্যান নাবিল দারুণ স্পোর্টসম্যানশিপের পরিচয় দেন। 

আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা না করে আউট হয়েছেন জেনে নিজেই ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। হাঁটা ধরেন ড্রেসিংরুমের পথে। ফিফটি পাওয়া ব্যাটসম্যান এমন স্পোর্টসম্যনসিপে প্রতিপক্ষের ফিল্ডার তাকে গিয়ে অভিবাদনও জানান। নাবিল চলে যাওয়ার পর শেখ জামাল ক্রিকেটারদের আম্পায়ারদের সঙ্গে কথা বলতে দেখা যায়।

রোববার (৭ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ঘটনাটি ঘটেছে। নাবিল সাজঘরে ফেরেন ৭৫ রান করে। আম্পায়ার আউট না দেওয়ায় চাইলে তিনি ক্রিজে থাকতে পারতেন। ওই ওভারেই অফস্পিনার সাইফ নাবিল ও দিপুর ১৩৬ রানের জুটি ভাঙেন। দীপুকে মিড উইকেট সীমানায় তালুবন্দি করান। এক বল নাবিল উইকেটের পেছনে ক্যাচ দেন। আম্পায়ার আউট না দিলেও যুব বিশ্বকাপজয়ী নাবিল বড় মনের পরিচয় দিয়ে ওয়াক অফ করে মাঠ ছাড়েন। 

ঢাকা লিগে যেখানে আউট হওয়া না হওয়া নিয়ে নানা বিতর্ক লেগে থেকে সেখানে নাবিল অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন নিশ্চিতভাবে। শেখ জামাল আগে ব্যাটিং করে ২৭৭ রানের লক্ষ্য দেয়। ১০ রানে ২ উইকেট হারানোর পর নাবিল ও দিপু জুটি বেঁধেছিলেন।

/এএ/