Image description

শিরোপা একেবারে হাতের নাগালের মধ্যে চলে এসেছে এফসি বার্সেলোনার। আরও সহজ করে বললে, ফুটবল বিস্ময় লিওনেল মেসি জামানার পর এই প্রথম লিগ শিরোপা পেতে যাচ্ছে কাতালানরা। দলটি সর্বশেষ শিরোপা জিতেছিল ২০১৯ সালে। জাভি হার্নান্দেজের তত্ত্বাবধানে চার বছর পর বহুল কাক্সিক্ষত চ্যাম্পিয়ন শব্দটা ফিরতে যাচ্ছে ক্যাম্প ন্যুতে। চলতি লা লিগায় রোববার রাতে ঘরের মাঠে শক্তিশালী অ্যাটলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে জাভির শিষ্যরা।
 
এই জয়ের মধ্য দিয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে ১১ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেল বার্সেলোনা। ৩০ খেলায় তাদের সংগ্রহ ৭৬ পয়েন্ট। সমান ম্যাচে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের ঝুলিতে ৬৫ পয়েন্ট।  ৩০ ম্যাচ খেলে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলে তৃতীয় স্থানে অবস্থান করছে অ্যাটলেটিকো। এবারের লা লিগায় এই তিন দলেরই হাতে আছে আটটি করে ম্যাচ। লিগের এই শেষ পর্যায়ে এত বিশাল ব্যবধান ঘুচানোটা প্রায়  অসম্ভব। 
 
রোববার রাতে স্বাগতিক বার্সার বিপক্ষে শুরু থেকেই উজ্জীবিত ফুটবল খেলে অ্যাটলেটিকো। কিন্তু গোল করতে না পারার কারণে লিড পায়নি তারা। প্রথমার্ধ শেষ হওয়ার মিনিটখানেক বাকি থাকতে ফেরান তোরেস এগিয়ে নেন বার্সাকে। এই এক গোলই শেষ পর্যন্ত গড়ে দেয় ম্যাচের ভাগ্য। দ্বিতীয়ার্ধে অবশ্য দুর্দান্ত অ্যাটলেটিকোকে দেখা যায়নি। যদিও ব্যবধান বাড়াতে বাড়েনি বার্সাও। 
 
ক্যাম্প ন্যুতে পরীক্ষায় নামার আগে টগবগ করে ফুটছিল দিয়েগো সিমিওনের শিষ্যরা। এই ম্যাচের আগে টানা ছয় ম্যাচ জিতেছিল দলটি। এর ঠিক বিপরীত অবস্থা ছিল জাভি বাহিনীর। কোপা ডেল রে প্রতিযোগিতায় সেমিফাইনালের দ্বিতীয় লেগে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে ৪-০ গোলে হারের বড় লজ্জায় ডুবে। লা লিগায় এর পরের দুটো ম্যাচে তারা ড্র করে জিরোনা ও গেটাপের বিপক্ষে। আর তাই অ্যাটলেটিকোর বিপক্ষে বার্সার ম্যাচের ওপর অনেকখানিই নির্ভর করছিল লা লিগার ভাগ্য। কিন্তু ম্যাচে পূর্ণ পয়েন্ট তুলে নিয়ে লিগের উত্তাপে পানি ঢেলে দিয়েছে জাভি বাহিনী। 
 
লিগ শিরোপার এত কাছে আসার পরও সতর্ক বার্সা বস জাভি। ম্যাচ শেষে বলেন, এ মুহূর্তে আমরা ভালো অবস্থায় আছি।  তবে আমরা এখনও চ্যাম্পিয়ন নই। কোনো কিছুই নিশ্চিত নয়। আমাদের ছেলেরা এখনও নিজেদের চ্যাম্পিয়ন মনে করছে না। কেউ যদি এমনটি মনেও করে, আমরা তাদের বলব যে এখনও আমাদের কাজ শেষ হয়নি।
 
বার্সেলোনার জন্য আপাতত বড় সমস্যা দলটির গোল মেশিন রবার্ট লেভানদভস্কির গোল না পাওয়া। সর্বশেষ চার ম্যাচে কোনো গোল পাননি সাবেক এই বায়ার্ন গোলমেশিন। যদিও ১৭ গোল নিয়ে লা লিগায় তিনিই এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা। লেভার গোল না পাওয়াটাকে সমস্যা মানতে নারাজ জাভি। যেকোনো সময় তার প্রিয় শিষ্য গোলে ফিরবেন এমনটাই মনে করছেন  বার্সা কোচ। তার ভাষায়, মৌসুমের বেশিরভাগ সময়জুড়েই লেভা  ছিল নিখুঁত। আমি মনে করি সে গোল পাবে। সব ফরোয়ার্ডই চায় গোল করতে। এই ম্যাচে ফেরান (তোরেস) বিশ্বের সবচেয়ে সুখী মানুষ। যারা গোল করেনি, তারা হতাশ থাকবে। আক্রমণভাগের ফুটবলারদের জীবনটাই এমন।