
প্রধান উপদেষ্টার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক বিশেষ সহকারী ফয়েজ আহমদ তৈয়্যব বলেছেন, রাষ্ট্রীয় মালিকানাধীন একমাত্র মোবাইল অপারেটর টেলিটক দুর্বল ব্যবস্থাপনার কারণেই গ্রাহক আকর্ষণ করতে পারেনি। সোমবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে দেওয়া এক পোস্টে তিনি এ কথা বলেন।
ফয়েজ আহমদ তার পোস্টে উল্লেখ করেন, টেলিটক সিমে এক-দেড় দশক আগে নাগরিকদের ব্যাপক চাহিদা থাকলেও, দুর্বল ব্যবস্থাপনার কারণে প্রতিষ্ঠানটি উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহক অর্জন করতে ব্যর্থ হয়। তিনি টেলিটকের এই দুর্বল ব্যবস্থাপনাকে এর দুর্দশার জন্য দায়ী বলে মনে করেন।
ফয়েজ আহমদ আরও বলেন, বিগত সরকার টেলিটককে এমন একটি অকার্যকর পর্যায়ে রেখে গেছে যে এটি এখন 'গলার কাঁটা'য় পরিণত হয়েছে। তিনি টেলিটকের অপর্যাপ্ত তরঙ্গ বরাদ্দ এবং নেটওয়ার্ক পরিকাঠামোকেও এর সমস্যার কারণ হিসেবে চিহ্নিত করেন। অন্যান্য প্রতিযোগীর তুলনায় টেলিটকের টাওয়ার সংখ্যা অনেক কম, যা মানসম্মত সেবা প্রদানকে প্রায় অসম্ভব করে তুলেছে।
তবে বিশেষ সহকারী জানান, সুন্দরবন, হাওর ও পার্বত্য অঞ্চলের মতো দুর্গম এলাকায় টেলিটকের নেটওয়ার্ক কভারেজ তুলনামূলকভাবে ভালো এবং এসব স্থানে তরঙ্গেরও ভালো ব্যবহার হচ্ছে।
সবশেষে, তিনি টেলিটকের তরঙ্গ বরাদ্দের বিষয়ে চারটি গুরুত্বপূর্ণ বিষয় আমলে নিয়ে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের মতামত ও নাগরিকদের প্রত্যাশা বিবেচনায় নিয়ে একটি কার্যকর নীতি নির্ধারণের গুরুত্ব তুলে ধরেন। এই চারটি বিষয় হলো:
দুর্যোগপ্রবণ অঞ্চলে ভয়েস, ডেটা ও ডিজিটাল সেবার কভারেজ ও ক্যাপাসিটি বাড়ানো।
বাজার প্রতিযোগিতা ও সিগ্নিফিক্যান্ট মার্কেট পাওয়ার (এসএমপি) ভারসাম্য বজায় রাখা।
গ্রাহকদের সুবিধার্থে মোবাইল কল ও ইন্টারনেটের মূল্য সুরক্ষা।
তরঙ্গ বরাদ্দ প্রক্রিয়াকে প্রতিযোগিতামূলক রাখা।
Comments