Image description

তীব্র গরমে হাসফাস জনজীবন। এতে করে ছোট থেকে শুরু করে অসুস্থ হয়ে পড়ছে সবাই। এ অবস্থায় তীব্র গরমের ফলে সারাদেশে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এখন পর্যন্ত হিটস্ট্রোকে ১০ জন মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার (২৯ এপ্রিল) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মৃতদের দুইজনের বাড়ি মাদারিপুরে ও একজনের বাড়ি চট্রগ্রাম জেলায়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে হিটস্ট্রোকে নতুন করে কাউকে হাসপাতালে ভর্তি করা হয়নি। সবমিলিয়ে বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে হিটস্ট্রোকে আক্রান্ত ৫ জন রোগী চিকিৎসাধীন আছেন বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে চলমান তাপপ্রবাহ ও অসহনীয় গরমের মধ্যে সোমবার (২৯ এপ্রিল) আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে আগামীকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) দিনের তাপমাত্রা আরও বাড়তে পারে। সেই সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকবে, ফলে আরও অসহনীয় গরম অনুভূত হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং খুলনা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ জেলাসহ বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। 

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, আগামীকাল সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

এ ছাড়া চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা-ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 

উল্লেখ্য, গত ৩১ মার্চ থেকে টানা চলছে তাপপ্রবাহ। এতে করে সকল পেশা-শ্রেনীর মানুষ বিশেষ করে শ্রমজীবী মানুষের দুর্ভোগের সীমা নেই। প্রচণ্ড গরমে পাওয়া যাচ্ছে হিটস্ট্রোকে মৃত্যুর খবর।


মানবকণ্ঠ/এফআই