Image description

গ্রীষ্মের শুরুতেই তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন। তাপমাত্রার পারদ দিনদিন আরও ওপরের দিকে উঠছে। নেই বৃষ্টির দেখা। দেশের বিভিন্ন জেলায় বয়ে যাওয়া এই তাপপ্রবাহ আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে সারাদেশে বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। 

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানা যায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় মঙ্গলবার (৩০ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময়ে যশোর, চুয়াডাঙ্গা, পাবনা ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং খুলনা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা বিভাগের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাবে। ময়মনসিংহ জেলাসহ বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও জানা যায়, এই তাপপ্রবাহ বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকবে এবং জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকতে পারে। তবে, এ সময়ে দেশের কিছু কিছু জায়গায় বজ্রসহ শিলাবৃষ্টি হতে পারে।

বর্ধিত পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে।


মানবকণ্ঠ/এফআই