Image description

ডলার সংকটের প্রভাব এবারের হজেও পড়বে। গত বছরের  তুলনায় এবার ব্যয়ও বাড়বে হজযাত্রায়। হজ নিয়ে সংবাদ সম্মেলনে এমন ইঙ্গিত দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। আগামী ২৫ থেকে ৩০ জানুয়ারির মধ্যে হজ প্যাকেজ ঘোষণা করা হবে বলেও জানান তিনি। 

রোববার (১৫ জানুয়ারি) রাতে বেইলি রোডে সরকারি বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।


গত বছর হজে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৫৬ হাজার ৯৫২ জন। সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর খরচ হয়েছিল জনপ্রতি ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ খরচ হয় জনপ্রতি ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

হজে গমনের যাবতীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে গত ১ জানুয়ারি এ বছরের জন্য সৌদি আরব-বাংলাদেশ হজ চুক্তি সই হয়। তার বিস্তারিত তুলে ধরতে রোববার ঢাকার বেইলি রোডে নিজের সরকারি বাড়িতে সংবাদ সম্মেলন করেন তিনি।

প্রতি মন্ত্রী  বলেন, “হজচুক্তি-২০২৩ অনুযায়ী মহামারী-উত্তর পরিস্থিতিতে এ বছর বাংলাদেশের কোটার পূর্ণ সংখ্যক হজযাত্রী হজে যেতে পারবেন। এ বছর সর্বমোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন।” এবার সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালন করবেন বলে জানান তিনি। সিদ্ধান্ত হয়েছে, হজযাত্রীদের মধ্যে ৫০ শতাংশ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বাকি ৫০ শতাংশ সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স বহন করবে।


চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। এ বছর বয়সের সর্বোচ্চ সীমার শর্ত তুলে দেওয়া হয়েছে অর্থাৎ ৬৫ ঊর্ধ্ব হজযাত্রীরাও এ বছর হজে যেতে পারবেন বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতির অবনতি ঘটলে হজযাত্রীর সংখ্যা হ্রাস-বৃদ্ধির বিষয়ে সৌদি কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।

বাংলাদেশ থেকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে যাওয়া সব হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে বলে প্রতিমন্ত্রী জানান।

এ বছর বাংলাদেশি হজযাত্রীদের ৭০ শতাংশ অর্থাৎ ৮৯ হাজার ৩৮ জন জেদ্দা বিমানবন্দর হয়ে আগমন ও প্রস্থান করবেন। বাকি ৩০ শতাংশ অর্থাৎ ৩৮ হাজার ১৬০ জন হজযাত্রী মদিনা বিমানবন্দর দিয়ে আগমন ও প্রস্থান করবেন।

এক প্রশ্নের জবাবে ফরিদুল হক বলেন, হজ প্যাকেজ কত হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। তবে আমরা আগের প্যাকেজ রাখার চেষ্টা করব। কিন্তু রিয়ালের দাম বেড়ে যাওয়ায় কিছুটা বাড়তে পারে।