Image description

দেশের সব বিভাগেই মঙ্গলবার বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এরমধ্যে ছয় বিভাগের ’অনেক জায়গায়’ আর দুটি বিভাগের ‘কিছু কিছু জায়গায়’ বৃষ্টির আভাস দিয়েছে অধিদপ্তর। আজ মঙ্গলবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত আবহাওয়ার এই পূর্বাভাস দেয়া হয়েছে।

অধিদফতরের আবহাওয়াবিদ মো: শাহীনুল ইসলাম সময়ের আলোকে বলেন, এখন তো কালবৈশাখীর মৌসুম। যেকোন স্থানেই কালবৈশাখী হতে পারে। তবে চলতি মাসে কোন নিম্নচাপ বা লঘুচাপের লক্ষণ দেখা যাচ্ছে না।

মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে – ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা / ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

সোমবার সন্ধ্যা ছয়টা থেকে ২৪ ঘণ্টার জন্য দেয়া এই পূর্বাভাসে তাপপ্রবাহ বিষয়ে বলা হয়েছে – খুলনা বিভাগসহ মাদারীপুর ও পাবনা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার ঢাকায় সূর্যোদয় ও সূর্যাস্ত যথাক্রমে ভোর ৫টা ১৩ মিনিটে এবং সন্ধ্যা ৬টা ৩৮ মিনিটে।

পূর্বাভাসে পরবর্তী ৪৮ ঘন্টার (২ দিন) আবহাওয়ার অবস্থা উল্লেখ করা হয়েছে, বৃষ্টি / বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।’ আর বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা উল্লেখ করা হয়েছে, ‘বৃষ্টি / বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে এবং এ সময়ের শেষের দিকে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।’


সোমবার সন্ধ্যা ছয়টার আগে ২৪ ঘন্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয় রাজশাহী বিভাগের তাড়াশে ৭৩ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তরের পরিমাপক অনুসারে ২৪ ঘন্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হলে তাকে ‘ভারি’ বৃষ্টি বলা হয়। ঢাকায় গতকাল বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২৭ মিলিমিটার।

 সোমবার সন্ধ্যা ছয়টার আগের ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপপ্রবাহ রেকর্ড করা হয় যথাক্রমে যশোরে ৩৬.৮ এবং ঈশ্বরদীতে ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। অধিদপ্তরের নির্দেশক অনুসারে ৩৬ ডিগ্রি থেকে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপপ্রবাহ হলে একে ’মৃদু’ তাপপ্রবাহ বলা হয়।