Image description

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের মাঝে ২০ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়েছে। সোমবার ঢাকা সেনানিবাস্থ সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) সম্মেলন কক্ষে এই চেক হস্তান্তর অনুষ্ঠিত হয়। এসময় প্রধানমন্ত্রীর পক্ষে চেক হস্তান্তর করেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রি›িসপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান।
 
আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বদাই মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় প্রতি বছরের মত গত ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা প্রদান করেন। ওই সংবর্ধনা অনুষ্ঠানে আগত খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সঙ্গে প্রধানমন্ত্রী কুশল বিনিময়কালে তাদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়। এসময় তারা প্রধানমন্ত্রীর কাছে গৃহ নির্মাণ, চিকিৎসা, আর্থিক সহায়তা, চাকরিসহ বিভিন্ন বিষয়ে সাহায্যের জন্য আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী মোট ১২ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের মোট ২০ লাখ টাকা প্রদানের অনুমোদন প্রদান করেন।
 
আইএসপিআর জানায়, প্রধানমন্ত্রীর নির্দেশে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণীর যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানী ভাতা বর্তমানে বর্ধিত হারে প্রদান করা হচ্ছে। বিশেষ আবেদনের প্রেক্ষিতে মুক্তিযোদ্ধাদের গৃহ নির্মান খরচ প্রদান, ফ্লাট বরাদ্দ, মেধা ভিত্তিক স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি প্রদান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ের উপর প্রতি বছর দুইজনকে পিএইচডি ডিগ্রি প্রদান, কন্যা বিবাহ খরচ বহন, দেশে বিদেশে চিকিৎসা ব্যয়ভার বহন, রেশন প্রদানসহ বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে বলেও জানায় আইএসপিআর।