Image description

এবার স্বাধীনতা পদক পাচ্ছেন একটি প্রতিষ্ঠানসহ ১০ জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বৃহস্পতিবার পদক পাওয়ার বিষয়টি অনুমোদন দিয়েছেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। 
 
প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পদক পাচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। বিভিন্ন  দুর্যোগে তাদের তাৎক্ষণিক সাহসী কার্যক্রমের জন্য এই পদক দেওয়া হচ্ছে। মূলত সমাজসেবা ও জনসেবার জন্য এই পদক দেওয়া হচ্ছে।  স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্ষেত্রে স্বাধীনতা পদক পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) সামসুল আলম, মরহুম লে. এজি মোহাম্মদ খুরশীদ, শহিদ খাজা নিজামউদ্দিন ভূঁইয়া ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম। সাহিত্যে পাচ্ছেন মরহুম মুহাম্মদ মইনুদ্দিন আহমেদ (সেলিম আল দীন)।
 
সংস্কৃতিতে পাচ্ছেন পবিত্র মোহন দে। ক্রীড়ায় এ এস এম রকিবুল হাসান। গবেষণা ও প্রশিক্ষণে পাচ্ছেন বেগম নাদিরা জাহান (সুরমা জাহিদ) ও ড. ফেরদৌসী কাদরী। জানা গেছে, এই স্বাধীনতা পদকের মান নগদ ৫ লাখ টাকা, ১৮ ক্যারেটের একটি স্বর্ণপদক, রিপ্লেকা ও সম্মননা। আগামী ২৬ মার্চের আগেই অর্থাৎ স্বাধীনতা দিবসের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা পদক প্রদান করবেন।