Image description

রাজধানীতে ছিনতাই-চুরির ঘটনা ঘটলেও থানায় মামলা না নিয়ে অভিযোগ পর্যন্ত সীমাবদ্ধ থাকে থানা পুলিশ। এমন পরিস্থিতিতে ছিনতাই-চুরির ঘটনা বিশ্লেষণ করতে পারে না ঊর্ধ্বতন কর্মকর্তারা। এখন থেকে ছিনতাই-চুরির ঘটনা ঘটলে থানা পুলিশ ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে মামলা বাধ্যতামূলক করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।
 
বৃহস্পতিবার সকাল থেকে চলা সন্ধ্যা পর্যন্ত ডিএমপির ত্রৈমাসিক অপরাধ সভায় উপস্থিত পুলিশ কর্মকর্তাদের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে রাজধানীতে গত তিন মাসে মাদক ও অস্ত্র মামলা বৃদ্ধি পেয়েছে। 
 
ঢাকা শহরে অবৈধ অস্ত্র ও মাদকের বিস্তার বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন ডিএমপি কমিশনার। ডিএমপির বৈঠকে থাকা একাধিক পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
 
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা বলেন, ছিনতাই ও চুরির ঘটনায় আসামিদের আইনের আওতায় আনা হলে তাদের জন্য পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে।
 
ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় কমিশনার বলেন, ছিনতাই-চুরির ঘটনা ঘটলেও থানা পুলিশ মামলা না নিয়ে উল্টো ভুক্তভোগীরা হয়রানির শিকার হন। এমন কয়েকটা ঘটনা উদাহরণ দিয়ে ডিএমপির আট বিভাগের উপ-কমিশনারদের (ডিসি), অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ও সহকারী কমিশনার (এসি) নির্দেশ দেওয়া হয় এখন থেকে মামলা নেওয়ার পর আসামিদের দ্রুত গ্রেফতার করা না হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
 
এ ছাড়াও বৈঠকে বলা হয়, যেসব অপরাধী গ্রেফতার হয়েছে, তাদের ডাটাবেজ নিয়ে মাঠে কাজ করতে হবে। যারা জামিনে এসেছে ফের অপরাধে জড়িয়েছে তাদেরও আইনের আওতায় আনতে হবে।
 
বৈঠকে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কমিশনার আরও নির্দেশ দেন, মধ্যরাতে রাজধানীর বিভিন্ন এলাকায় যেসব তরুণরা ঘোরাফেরা করবে তাদের আইনের আওতায় আনতে হবে। ওই তরুণরাই মাদক সেবন, ছিনতাই ও চুরি করে থাকে। এ জন্য তাদের প্রতি নজরদারি বৃদ্ধি করতে হবে। তবে হাসপাতালে যাওয়া কোনো রোগীর স্বজনরা যেন হয়রানির শিকার না হয় সেদিকেও নজর রাখার পরামর্শ দিয়েছেন।
 
ডিএমপি কমিশনার কর্মকর্তাদের উদ্দেশে আরও বলেন, সম্প্রতি অজ্ঞান পার্টির তৎপরতা বেড়েছে। প্রয়োজনে যাত্রীবেশে গোয়েন্দারা যাত্রীবাহী গাড়িতে ডিউটি পালন করবে।
 
বৈঠক সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, বিদেশিরা যেখানে বসবাস করেন সেই এলাকায় আরও নিরাপত্তা জোরদারের তাগিদ দিয়েছেন ডিএমপি কমিশনার। অন্যদিকে দূতাবাসগুলোতে সার্বক্ষণিক গোয়েন্দা নজরদারিতে রাখতে নির্দেশনা দিয়েছেন। সম্প্রতি মার্কিন দূতাবাসের সামনে কয়েকটি ঘটনায় উদ্বেগ প্রকাশ করে কমিশনার বলেন, এর সঙ্গে যারা জড়িত তাদের আইনের আওতায় আনতে হবে। দূতাবাসের আশপাশে প্রতারকদের চিহ্নিত করে আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার।