Image description

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। | ফাইল ছবি

জাপান থেকে এক কার্গো বা ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), সয়াবিন তেল ও মসুর ডাল আমদানিসহ ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে এক হাজার ২৮৬ কোটি ৪৮ লাখ ৩৫ হাজার টাকা।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, আজকের সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় জাপানের জেরা কোম্পানির এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলার মাধ্যমে এই এলএনজি আমদানি করা হবে।

তিনি আরও বলেন, মাস্টার সেল অ্যান্ড পার্চেজ এগ্রিমেন্ট বা মিলিত ক্রয়-বিক্রয় চুক্তিতে (এমএসপিএ) স্বাক্ষর করা প্রতিষ্ঠান থেকে কোটেশন সংগ্রহ করে ওই এলএনজি আমদানি করা হবে। জাপানের জেরা কোম্পানি থেকে ৬৯০ কোটি ৪২ লাখ ৯ হাজার ৩১২ টাকা ব্যয়ে এই এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি এমএমবিটিইউ এলএনজি আমদানিতে খরচ হবে ১৬ দশমিক ৫০ ডলার।

সভায় এজেন্ডায় ৪টি প্রস্তাব ছিল। এর বাইরে টেবিলে বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে। এর মধ্যে টিসিবির মাধ্যমে ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের মাঝে সাশ্রয়ী দামে বিক্রির জন্য এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের একটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৭৪.৫০ টাকা। এতে ব্যয় হবে ১৯১ কোটি ৯৬ লাখ ১০ হাজার টাকা। সিটি এডিবল অয়েল লিমিটেড এই সয়াবিন সরবরাহ করবে।

এছাড়া ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে তুরস্ক থেকে মসুর ডাল আমদানি করা হবে।  প্রতি মেট্রিক টন ৮৫৮ ডলার হিসেবে মোট ব্যয় হবে ৭৩ কোটি ৪৪ লাখ ৪৮ হাজার টাকা।

অতিরিক্ত সচিব বলেন, চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল)-এর জন্য ২০ হাজার মেট্রিক টন (+১০%) ফসফরিক এসিড আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। ডিএপি সার উৎপাদনের প্রধান কাঁচামাল ফসফরিক এসিড বিদেশ থেকে আমদানি করে থাকে। ২০২২-২০২৩ অর্থবছরে ২০ হাজার মে.টন (+১০%) ফসফরিক এসিড আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি দরপত্র জমা পড়ে। ২টি দরপত্রই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) ২০ হাজার মে.টন ফসফরিক এসিড সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১১৯ কোটি ৪৯ লক্ষ ৮০ হাজার ১০০ টাকা। প্রতি মে.টন ফসফরিক এসিড এর দাম ৫৫৯.৫০ মার্কিন ডলার।