Image description

নামাজের ইকামত শুরু হলে মুক্তাদীদের করণীয় হলো দাঁড়িয়ে কাতার সোজা করতে থাকা যেন ইকামত শেষ হতে হতে জামাতের কাতার সোজা হয়ে যায় এবং ইকামত শেষ হলে ইমাম নামাজ শুরু করতে পারেন।

আমাদের দেশের অনেক অঞ্চলে একামত শুরু হলেও মুক্তাদিরা বসে থাকেন। যখন হাইয়া আলাস-সালাহ বা কাদ কামাতিস-সালাহ বলা হয়, তখন উঠে কাতার সোজা করেন। এ প্রচলন সুন্নত বিরোধী ও নতুন আবিস্কৃত। নবিজি (সা.) থেকে বিশুদ্ধ সূত্রে এর বিপরীত আমল বর্ণিত রয়েছে।

সহীহ মুসলিমে বর্ণিত হাদীসে এসেছে, বেলাল (রা.) আল্লাহর রাসুলকে (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আসতে দেখে ইকামত শুরু করতেন। মুক্তাদিরা কাতার সোজা করা শুরু করতেন। এভাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজের জায়গায় পৌঁছার আগেই কাতার পুরোপুরি সোজা হয়ে যেত। (সহিহ মুসলিম: ১/২২০)

অন্য একটি হাদিসে এসেছে, মুআজ্জিন ‘আল্লাহু আকবার’ ‘আল্লাহু আকবার’ বলে ইকামত শুরু করামাত্রই লোকেরা নামাজের জন্য দাঁড়িয়ে যেত এবং আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) নিজের জায়গায় পৌঁছতে পৌঁছতে কাতার সোজা হয়ে যেত। (মুসান্নাফে আবদুর রাযযাক ১/৫০৭)

এ সব হাদিস থেকে স্পষ্ট যে ইকামত শুরু হওয়ার সাথে সাথে দাঁড়িয়ে কাতার সোজা করাই সুন্নত বা আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ও তার সাহাবিদের পদ্ধতি।

মানবকণ্ঠ/এআই