Image description

চলতি বছরের মে মাসে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে তুরস্কে। এর মধ্যেই এলো ভয়াবহ ভূমিকম্পের খবর। ধারণা করা হচ্ছে, এই ইস্যুটি আসন্ন নির্বাচনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে। 
ইস্তানবুল থেকে আলজাজিরার প্রতিবেদক রেসুল সেরদার বলেছেন, ভূমিকম্পে তুরস্ক সরকারের জরুরি প্রতিক্রিয়া কেমন হবে তার ওপর নির্ভর করতে পারে এরদোগান ফের ক্ষমতায় আসতে পারবেন কি না। তিনি বলেন, তুরস্কের জন্য সময়টা মোটেই ভালো যাচ্ছে না। একদিকে যেমন দেখা দিয়েছে প্রাকৃতিক দুর্যোগ, তেমনি রয়েছে রাজনৈতিক অবস্থা।
রেসুল সেরদার মনে করছেন, ভূমিকম্পের ফলে সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় যেকোনো ধরনের ব্যর্থতার প্রভাব পড়তে পারে এরদোগান ও তার সরকারের ওপর। কারণ এরই মধ্যে দেশটির অর্থনৈতিক অবস্থার অবনতি হচ্ছে। মূল্যস্ফীতি বেড়ে আকাশচুম্বী হয়েছে। তাই এই সংকট মোকাবিলায় সরকারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।সাত দশমিক আট মাত্রার শক্তিশালী ভূমিকম্পে তুরস্কে অন্তত ১ হাজার ৭১৮টি ভবন ধসে পড়েছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় এ তথ্য জানিয়েছেন।
 তিনি জানান, ধ্বংসস্তূপের মধ্যে অসংখ্য মানুষ আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। তা ছাড়া তুরস্কের গাজিয়ানটেপ ও কাহরামানমারাস প্রদেশেই ৯ শতাধিক ভবন ধসে পড়েছে।