Image description

আঙ্কারায় দায়িত্বরত ৯টি দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার তাদের তলব করা হয়। খবর ডয়চে ভেলের।
নিরাপত্তার কারণ দেখিয়ে জার্মানিসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশ গত সপ্তাহে ইস্তানবুলে তাদের কনস্যুলেট সাময়িকভাবে বন্ধ করে দেয়। মূলত এর জেরে ৯ জন রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক সরকার। এই ৯ দেশ হলো : জার্মানি, বেলজিয়াম, ব্রিটেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, সুইডেন ও যুক্তরাষ্ট্র।
সুইডেন, ডেনমার্ক ও নেদারল্যান্ডসে তুরস্কের দূতাবাসের সামনে কট্টর ডানপন্থিদের পবিত্র কুরআন পোড়ানোর ঘটনায় আঙ্কারা কড়া সমালোচনা করেছে। এ ছাড়া পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় সুইডেন ও ফিনল্যান্ডের যোগ দেওয়া নিয়েও তুরস্কের সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধ দেখা দিয়েছে।
এই পরিস্থিতিতে তুরস্ককে চাপ দেওয়ার কৌশল বেছে নিয়েছে পশ্চিমারা। মূলত এ কারণে সন্ত্রাসী হামলার ঝুঁকি বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে নিরাপত্তার কারণ দেখিয়ে গত বুধবার জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্সসহ ইউরোপের কয়েকটি দেশ ইস্তানবুলে তাদের কনস্যুলেট বন্ধ করে দেয়। তবে তুরস্কে মার্কিন কনস্যুলেট খোলা রয়েছে। কারণ কনস্যুলেট ভবনটি ইস্তানবুল শহরের কেন্দ্রে অবস্থিত নয়। তাই এলাকাটিকে তুলনামূলক কম ‘ঝুঁকিপূর্ণ’ মনে করা হচ্ছে।