Image description

পাকিস্তানের পেশোয়ারে নামাজের সময়  বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৫৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ১৫৭ জনেরও বেশি। পেশোয়ারের কমিশনার রিয়াজ মেশুদের বরাত দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম দ্য ডন।
শহরের সবগুলো হাসপতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সেখানে দ্রুততম উপায়ে হতাহতদের চিকিৎসার নির্দেশ দেওয়া হয়েছে। লেডি রিডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ অসিম বলেছেন, আহতরা এখানে চিকিৎসা নিচ্ছেন। বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
প্রত্যক্ষদর্শী ও পুলিশের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম বলছে, সোমবার দুপুর ১টা ৪০ মিনিটে পেশোয়ারের পুলিশ লাইন এলাকার ওই মসজিদে যখন বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে, তখন যোহরের নামাজ চলছিল সেখানে। সাধারণত ৪০০ থেকে ৫০০ মুসল্লির ধারণক্ষমতাসম্পন্ন ওই মসজিদে যোহরের নামাজের সময় ২০০ জনের বেশি মানুষ উপস্থিত ছিলেন। অনেক মুসল্লি ধ্বংসস্তূপের নীচে চাপা পড়েছে।
কে বা কারা এই বিস্ফোরণ ঘটিয়েছে তা এখনও পরিষ্কার নয়। হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেন। তবে জঙ্গিগোষ্ঠী  তালেবানকে সন্দেহ করা হচ্ছে।
তবে  দেশটির নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, হামলা ছিল আত্মঘাতী। হামলাকারী সামনের কাতারে বসে ছিল এবং শরীরে বাধা বোমা ফাটিয়ে দেয়।
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ ঘটনার তীব্র নিন্দা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন,  এই হামলার পেছনের লোকদের সাথে ইসলামের কোনও সম্পর্ক নেই। সন্ত্রাসের এই হুমকি মোকাবিলায় জাতি ঐক্যবদ্ধ।