Image description

বেশিদিন হয়নি টানা বৃষ্টিতে রাস্তা ডুবে যাওয়া এবং বিমানবন্দর বন্ধ হয়ে যাওয়ার ঘটনার। রোববার (২৮ এপ্রিল) থেকে আরব আমিরাতে আবারও বৃষ্টি শুরু হয়েছে। এবার প্রবল বর্ষণের সঙ্গে হচ্ছে শিলাবৃষ্টি। আগামী বুধবার পর্যন্ত দুবাইসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি থাকতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, রোববার বিকেলে আল আইনের কিছু এলাকায় বৃষ্টি হয়। সঙ্গে ছিল শিলাও। দেশের অন্যান্য এলাকাতেও আকাশ ছিল মেঘলা, হয়েছে বৃষ্টি। বিকেল ৪টায় দুবাইয়ের বাতাসে মিশে যায় ধুলা। এ কারণে তাকাতে সমস্যা হচ্ছিল।

আরব আমিরাতের আবহাওয়া বিভাগ বলছে, আগামী সপ্তাহগুলোতেও আকাশ থাকবে মেঘলা। আগামী বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে ফুজাইরা ও আল আইন এলাকায়।

গত ১৬ ও ১৭ এপ্রিল রেকর্ড ভাঙা ভারী বৃষ্টিপাতে তলিয়ে যায় সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। মরুভূমির দেশটিতে এক বছরের গড় বৃষ্টিপাত হয় ৯৪ মিলিমিটার। সেখানে দুদিনে বৃষ্টিপাত হয়েছে ২৫৯ দশমিক ৫ মিলিমিটার।

বৃষ্টিতে তলিয়ে যায় আরব আমিরাতের রাস্তা। এতে করে বন্ধ করে দিতে হয় বিমানবন্দর। সম্প্রতি স্বাভাবিক হয়েছে বিমানবন্দরের কার্যক্রম।

সংযুক্ত আরব আমিরাত আবহাওয়া বিভাগ বলছে, গত ৭৫ বছরে এত পরিমাণ বৃষ্টিপাত হয়নি। প্রশ্ন উঠেছে, মরুর দেশে হঠাৎ কেন এত বৃষ্টিপাত? এর জন্য ‘ক্লাউড সিডিং’কে দায়ী করছেন বিশেষজ্ঞদের একাংশ।

তবে, এ দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে সংযুক্ত আরব আমিরাতের আবহাওয়া বিভাগ। তাদের দাবি, জলবায়ু পরিবর্তনের কারণে এমন প্রাকৃতিক দুর্যোগের মধ্যে পড়েছে দুবাই।

মানবকণ্ঠ/এসআরএস