Image description

১১ বছর আগে সিরিয়ায় যে গৃহযুদ্ধ চলছিলো, সে সময় সাফওয়ান আনসারী নামের ৪ বছরের এক শিশু সন্তানকে হারিয়েছিলেন তার মা-বাবা। কোথাও খুঁজে না পেয়ে প্রায় আশা হারিয়ে ফেলছিলেন তারা। প্রায় এক যুগ ধরে বিভিন্ন জায়গা জুড়ে খুঁজে বেড়িয়েছেন। অবশেষে এবার সেই ছেলেকে সৌদি আরবে ওমরাহ পালন করতে গিয়ে খুঁজে পেলেন মা। মায়ের সঙ্গে ছেলের আবেগঘন আলিঙ্গনের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। খবর গালফ নিউজের। 

প্রতিবেদনে বলা হয়, হারিয়ে যাওয়ার পর বেশ কয়েকজনের হাত ঘুরে এক দম্পতির কাছে আশ্রয় পায় ওই শিশু। তারা নিজেদের সন্তানের মতোই বড় করেন শিশুটিকে। চলতি রমজানে ওমরাহ পালনে সৌদি আরবে যান সেই দম্পতি। ভাগ্যক্রমে একই সময়ে ওমরাহ করতে আসেন শিশুটির জন্মদাত্রী মা। সেখানে হঠাৎ করেই তাদের দেখা হয়। সন্তানকে ফিরে পেয়ে যেন নতুন করে প্রাণ ফিরে পান তার মা। এক যুগের অনুসন্ধানের অবসান ঘটে। মা-ছেলের নাটকীয় মিলনের সেই দৃশ্য ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। 

মূলত বিভিন্ন সংস্থার মাধ্যমে সন্তানকে খুঁজে বেড়াচ্ছিলেন মা। অন্যদিকে যাদের কাছে সে বড় হচ্ছিল, তাদেরও চাওয়া ছিল শিশুটি যেন তার পরিবার খুঁজে পায়। আর এর জন্য তার ছবি ও তথ্য বেশ কিছু সংস্থার ওয়েবসাইটেও দিয়েছিল পরিবারটি। 

অবশেষে সংস্থাগুলো যখন মা-ছেলের পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়, তখন উভয় পরিবারই মক্কায় ওমরাহ পালন করছিলেন। বিষয়টি তাদের জানানোর পর মা-সন্তানের পুনর্মিলনের ব্যবস্থা করা হয়। 


মানবকণ্ঠ/এফআই