Image description

অন্ধকার জগতের খবর খুঁজতে গিয়ে এক সাংবাদিকের নিজেরই সেই জগতের সঙ্গে জড়িয়ে পড়ার গল্প নিয়ে তৈরি হয়েছে ওয়েব সিরিজ ‘স্কুপ’। সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তি পাওয়া এই সিরিজটি আলোচনায় রয়েছে। ভারতের খ্যাতিমান সাংবাদিক জ্যোতির্ময় দে’র খুনের ঘটনা নিয়ে প্রাক্তন সাংবাদিক জিগনা ভোরার লেখা বই ‘বিহাইন্ড দ্য বারস ইন বাইকুল্লা : মাই ডেজ ইন প্রিজন’-কে অবলম্বনে ছয় এপিসোডের সিরিজটি তৈরি করেছেন পরিচালক হংসল মেহতা। 

২০১১ সালের ১১ জুন ভরদুপুরে মুম্বাইতে বাইকে করে যাওয়ার পরে গুলিবিদ্ধ হন ভারতীয় গণমাধ্যম ‘মিড ডে’-এর প্রখ্যাত সাংবাদিক জ্যোতির্ময় দে। বাড়ি থেকে অফিস যাওয়ার পথে তার পিছু নিয়েছিল একটি বাইক। সেই বাইক থেকেই গুলি ছুড়ে ঝাঁঝরা করা হয় তাকে। ওই ঘটনায় ২০১৮ সালে ছোটা রাজনসহ আটজনকে দোষী সাব্যস্ত করা হয়। সিরিজটির প্রতি এপিসোড শেষ হয় দারুণ উত্তেজনা নিয়ে যা পরের এপিসোড দেখতে বাধ্য করে।

‘স্কুপ’ সিরিজে আছে মাফিয়া, পুলিশ, রাজনীতি ও পরিচিত মুখসহ উপভোগ করার সব উপাদান। সিরিজের গল্পে একজন শীর্ষস্থানীয় ক্রাইম রিপোর্টার খুন হয়। একাধিক অপরাধ ফাঁস করেছিলেন তিনি। খুনকে কেন্দ্র করে শুরু হয় তদন্ত। কিন্তু ঘটনা মোড় নেয় আরেক দিকে। ‘স্কুপ’ সিরিজে অভিনয় করেছেন কারিশমা তান্না, মোহাম্মদ জিসান আইয়ুব ও প্রসেনজিৎ চ্যাটার্জি। জিগনা ভোরার চরিত্রে অভিনয় করেছেন কারিশমা তান্না। আর সাংবাদিক জ্যোতির্ময় দে’র ভূমিকায় রয়েছেন প্রসেনজিৎ। এ ছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন মোহাম্মদ জিশান আয়ুব, হারমান বাওয়েজা ও তন্নিষ্ঠা চট্টোপাধ্যায়।