Image description

মেয়াদ শেষ হওয়ার অনেক আগেই বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে চুক্তি ভিত্তিতে থাকা প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আহমদ কায়কাউসের চুক্তি বাতিল করেছে বাংলাদেশ সরকার। বুধবার (৭ ফেব্রুয়ারি) তার চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব কায়কাউস ২০২২ সালের ৭ ডিসেম্বর তিন বছরের জন্য চুক্তিতে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক নিয়োগ পান। সেই হিসেবে এখনও তার প্রায় দুই বছর মেয়াদ ছিল। সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্রের অনুচ্ছেদ-৭ অনুযায়ী তার চুক্তির অবশিষ্ট মেয়াদ বাতিল করা হলো বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

জানা গেছে, বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালকের এই নিয়োগ বাতিল চেয়ে এরই মধ্যে সরকারের কাছে আবেদন করেছিলেন কায়কাউস। গুঞ্জন রয়েছে, তিনি মূলত আরও বড় দায়িত্ব পেতে যাচ্ছেন। সেজন্যই সরকারের উচ্চ পর্যায়ের সম্মতিতে এ পদ ছাড়ার আবেদন করেছিলেন তিনি। তবে আহমদ কায়কাউসকে কোন পদে নিয়োগ দেওয়া হবে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

কায়কাউস ১৯৮৪ সালের নিয়মিত ব্যাচে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। কর্মজীবনের শুরুতে আহমদ কায়কাউস মাঠপ্রশাসন এবং মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। পেশাগত জীবনে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে ‘পাবলিক পলিসি অ্যান্ড পলিটিক্যাল ইকোনোমিক্স' বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

চাকরিজীবনে তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়/বিভাগে কর্মরত ছিলেন। আহমদ কায়কাউস ২০১৬ সালে বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেন। তিনি ২০১৭ সালের ২৩ ফেব্রুয়ারি সচিব হিসেবে একই বিভাগে যোগদান করেন এবং ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। সবশেষ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তিনি প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হন।

মানবকণ্ঠ/এআই