Image description

বিশ্ব ইজতেমার ময়দানে লাখ লাখ মুসুল্লির অংশগ্রহণে জুম্মার নামাজ অনুষ্ঠিত হয়েছে। টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বে এশিয়া উপ মহাদেশের বৃহত্তম জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। খুতবার পর জুমার নামাজ শুরু হয়। এসময় ইজতেমা মাঠ ও আশপাশের এলাকা পিনপতন নীরবতার মধ্যে আল্লাহ আকবর আল্লাহ আকবর ধ্বনিতে মুখরিত হয়ে উঠে।

শুক্রবার সকাল থেকে রাজধানীর ঢাকা,  গাজীপুর,  নারায়ণগঞ্জ ও সাভার,  মানিকগঞ্জ,  টাঙ্গাইল থেকে মুসল্লিরা ইজতেমায় জুমার নামাজে অংশ নিতে শুরু করেন। দুপুরের আগেই ইজতেমা মাঠ ছাপিয়ে মহাসড়কে অবস্থান নিতে শুরু করেন মুসল্লিরা।

ইজতেমা ময়দানে আমবয়ান মূলত উর্দু ভাষায় করা হয়ে থাকে। এ বয়ান তাৎক্ষণিক ময়দানে অবস্থানরত বিভিন্ন ভাষাভাষী মুসল্লিদের বোঝার সুবিধার্থে বাংলাসহ অন্যান্য ভাষায় তরজমা (অনুবাদ) করে শুনানো হয়। 

দুপুরের আগেই ইজতেমা মাঠ ছাপিয়ে মহাসড়কে অবস্থান নিতে শুরু করেন মুসল্লিরা। মুসল্লিদের ঢলে ইজতেমার মূল গেটগুলো বন্ধ বন্ধ হয়ে যায়। এদিকে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে যানবাহন আটকে পড়ায় তীব্র যানজটের সৃষ্টি হয়। ফলে মুসল্লিরা মহাসড়কের পশ্চিমপাশে রাস্তায় জুমার নামাজের জন্য অবস্থান নিতে পারেননি।  অনেকে বাসের ছাদে অবস্থান নিয়েছেন।