Image description

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হল বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ওরিয়েন্টাল পেইন্টিং স্টাডি গ্রুপ আয়োজিত এবং মিখাইল আই. ইসলামের  কিউরেশনে 'দুঃখ থেকে মুক্ত: বাংলার বুদ্ধ' শীর্ষক যৌথ প্রদর্শনী । বুধবার (৩ মে) প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘানন্দ মহাথেরো, অবিন্তা গ্যালারির চেয়ারপারসন নিলু রওশন মুর্শেদ, আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোঁজো, এবং  লোক গবেষক ও   বাংলা একাডেমির উপপরিচালক সাইমন জাকারিয়া

বুদ্ধের জীবন পরিক্রমাকে মূলত জন্ম, গৃহত্যাগ, বুদ্ধত্বলাভ এবং  মহাপরিনির্বাণ---এই চার অধ্যায়ে বিভক্ত করা হয়ে থাকে। এই চারটি অধ্যায়ের উল্লেখযোগ্য ঘটনাগুলোকে নিবিড়ভাবে অনুধাবনের মাধ্যমে শিল্পীরা তাদের চিত্রকর্ম ও ভাস্কর্যের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। গৌতম বুদ্ধের জীবনের আদর্শ, দর্শন ও মহিমা শিল্পকর্মে তুলে ধরার মাধ্যমে বিশ্বের শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় এই প্রদর্শনী ভূমিকা রাখবে । 

এই প্রদর্শনীতে অংশগ্রহণকারী ৫০ জন শিল্পীর অর্ধশতাধিক শিল্প কর্মের মধ্যে রয়েছে--- চিত্রকলা, ভাস্কর্য ও মৃৎশিল্পের নানা করণকৌশলের বৈচিত্র্যময় শিল্পসম্ভার। ওয়াশ, গোয়াশ, টেম্পারা, তালপাতা চিত্র, চা পাতা দিয়ে নির্মিত চিত্র, শীতল পাটির চিত্র, খড়ের ভাস্কর্য, পটচিত্র। 

সবার জন্য উন্মুক্ত এই প্রদর্শনীটি চলবে ১৫ মে পর্যন্ত।