Image description

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে সব ইউনিটের স্নাতক প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল এই ফল ঘোষণা করেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় এ ফল ঘোষণা করা হয়।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে এক লাখ ২ হাজার পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। ভর্তিযোগ্য শিক্ষার্থীর হার ১০ দশমিক ০৭ শতাংশ। এই ইউনিটে প্রথম হয়েছেন প্রিয়ন্তী মন্ডল। তিনি খুলনার সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেছেন। পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে তিনি ১০৫ দশমিক ২৫ নম্বর পেয়েছেন।  

এই ইউনিটে মোট আসন দুই হাজার ৯৩৪টি। তার মধ্যে মানবিক শাখা থেকে উত্তীর্ণদের জন্য এক হাজার ৭০৭টি, বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের জন্য ৯৪৪টি, ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য ২৮৩টি আসন বরাদ্দ রাখা হয়েছে।

ব্যবসায় শিক্ষা ইউনিটে পরীক্ষায় অংশ নেন ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৮২ জন৷ পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ।

বিজ্ঞান ইউনিটে ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন অংশ নেন। উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ।

চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪ হাজার ৫১০ জন অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে ৫৩০ জন উত্তীর্ণ হয়েছেন। পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।

যেভাবে ফল জানা যাবে

আবেদনকারীরা তথ্য সরবরাহ করে admission.eis.du.ac.bd ওয়েবসাইটে তাদের ফলাফল দেখতে পারবেন। পাশাপাশি যেকোনো মোবাইল অপারেটর থেকে ম্যাসেজ পাঠিয়েও ফল জানা যাবে।

টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'—এর জন্য DU ALS ˂roll no˃, 'বিজ্ঞান ইউনিট'—এর জন্য DU SCI ˂roll no˃, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'—এর জন্য DU BUS ˂roll no˃ এবং 'চারুকলা ইউনিট'—এর জন্য DU FRT ˂roll no˃ টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করে ফিরতি ম্যাসেজে ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান এবং ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৯ মার্চ চারুকলা ইউনিটের পরীক্ষা (অঙ্কন ও এমসিকিউ) অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি দফতরের তথ্য মতে, এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৩৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৯ জন ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন। সেই হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩৮ জন শিক্ষার্থী।

মানবকণ্ঠ/এআই