Image description

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ কেটে পানি নিষ্কাশনের জন্য স্কিমের পাইপলাইন করছেন বলে অভিযোগ পাওয়া গেছে আলী আজগর নামে এক বিএনপি নেতার বিরুদ্ধে। ওই স্কুলের ব্যবস্থাপনা কমিটি বা স্থানীয় প্রশাসনের কোনো প্রকার অনুমতি ছাড়াই ৬-৭ ফুট গভীর করে তিনি এ পাইপলাইনের কাজ করছেন বলে জানা গেছে। খেলার মাঠ কেটে গভীর ও গর্ত করার কারণে বন্ধ হয়ে গেছে স্কুলের শিক্ষার্থীদের খেলাধুলা। এতে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে এলাকায়। অভিযোগ আছে, এই স্কুল মাঠ ছাড়াও অতীতে অনেক মানুষের ব্যক্তিগত জমি ও খাস জমি দখল করেছেন স্থানীয় বিএনপির প্রভাবশালী এই নেতা ও তার ভাইয়েরা মিলে।
এলাকাবাসী জানায়, উপজেলার বারদী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি ও ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলী আজগর, তার ভাই জাফর ও জহিরুল ইসলাম নিজেরা দাঁড়িয়ে থেকে গত রোববার স্কুল ছুটির পর পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের খেলার মাঠ দখল করেন। বেশ কয়েকজন শ্রমিক খাটিয়ে মাঠের মাঝ দিয়ে ৬-৭ ফুট গভীর পর্যন্ত খনন করে পাইপলাইনের কাজ করাচ্ছেন তারা। এভাবে স্কুল মাঠ খনন করার কারণে খেলাধুলা বন্ধ হয়ে যায় শিক্ষার্থীদের। টিফিন পিরিয়ডে তাদের কাটাতে হচ্ছে ক্লাসরুম ও স্কুলের বারান্দায়। এ নিয়ে স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন ওই স্কুলের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু দাউদ ভূঁইয়াসহ সদস্যরা।
সোমবার দুপুরে ওই স্কুলে গিয়ে জানা যায়, প্রভাবশালী বিএনপি নেতা আলী আজগর ওই এলাকায় ইরি ও বোরো মৌসুমে জমিতে নির্দিষ্ট টাকার বিনিময়ে নদী থেকে পাম্পের মাধ্যমে পানি সরবরাহ করে ব্যবসা করে থাকেন। এ ব্যবসার জন্যই তিনি এবার পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ গভীরভাবে কেটে পাইপলাইন নিচ্ছেন। এলাকাবাসী বাধা দিলেও তিনি কারও কথা শুনেননি।
পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মো. ইসমাইল হোসেন ভূঁইয়া বলেন, বারদী ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি আজগর আলী চেয়ারম্যান দীর্ঘদিন ধরে এলাকার অসহায় মানুষের জমি, খাস জমি, স্কুলের জমি দখল করে রেখেছেন। তিনি একজন দখলবাজ লোক। তাদের পরিবারের বিষয়ে কেউ প্রতিবাদ করলে কপালে জোটে মারধর।
পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বাদল হোসেন বলেন, রোববার স্কুল ছুটির পর দুর্বৃত্তরা স্কুল মাঠের ১৬০ ফুট জুড়ে ৭ ফুট গভীর করে খনন করে রেখেছেন। এটি সরকারি সম্পত্তি। এ সম্পত্তি রক্ষা করা সবার নৈতিক দায়িত্ব। এ বিষয়ে শিক্ষা অফিসারকে অবগত করা হয়েছে। তিনি ব্যবস্থা নেওয়ার জন্য আশ্বাস দিয়েছেন।
পাইকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু দাউদ ভূঁইয়া বলেন, শুধু স্কুলের মাঠই নয়, এ স্কুলের জমিও আলী আজগর ও তার ভাইয়েরা দখল করে রেখেছেন।
এ ব্যাপারে অভিযুক্ত বিএনপি নেতা আলী আজগর চেয়ারম্যান বলেন, এলাকার জনগণের উপকারের জন্য মাঠ দিয়ে পাইপলাইন নিয়েছি। পরে পাশর্^বর্তী নিজের জমি দিয়ে লাইন কেন নেননি, এই প্রশ্ন করা হলে তিনি কোনো উত্তর দেননি। এ বিষয়ে সোনারগাঁ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার দৌলতর রহমান বলেন, সরকারি সম্পত্তি কোনোভাবেই দখল করতে দেওয়া হবে না। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে জানানো হবে।