Image description

রাঙ্গামাটিতে চার ব্রিজ সেজেছে আর্জেন্টিনা-ব্রাজিলের সাজে। | রাঙ্গামাটিতে চার ব্রিজ সেজেছে আর্জেন্টিনা-ব্রাজিলের সাজে।

'গেম অব ওয়ার্ল্ড' খ্যাত বিশ্বকাপ ফুটবল। কাতারে প্রস্তুত বিশ্ব যুদ্ধের এই মঞ্চ। বল পায়ে যুদ্ধ জয়ের মিশনে ৩২ দেশ। বিশ্ব ছাড়িয়ে বাংলাদেশের বুকেও ফুটবল ঝড়। বিশ্ব সমরে ব্রাজিল ও আর্জেন্টিনা নিয়ে যুদ্ধ ক্ষেত্র যেন বাংলাদেশও। কেউ পুরো রাস্তা সাজিয়েছে ব্রাজিলের পতাকার রঙে, কেউবা পুরো বাড়ি রং করেছে আর্জেন্টিনার পতাকার মত করে। প্রধান এই দুই দল ছাড়াও বাংলাদেশে সমর্থক রয়েছে জাপান, ইতালি, ইংল্যান্ড, পর্তুগাল, জার্মানি, স্পেন, ফ্রান্সসহ আরও অনেক দেশের। আফ্রিকার দেশ ঘানা, সেনেগালের ও ক্যামেরুনের ভক্তরাও রয়েছেন।

প্রতিবার ফুটবল বিশ্বকাপকে স্বাগত জানাতে ঢাকার রাজপথ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ধানমন্ডি, পুরাতন ঢাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় থাকে গ্রাফিটি, আর্ট এবং প্রিয় খেলোয়াড়ের ছবি। ছাদে ছাদে দেখা যায় বিভিন্ন দেশের পতাকা। মাত্র শেষ হওয়া ক্রিকেট টি-টোয়েন্টি বিশ্বকাপের কারণে এখনও রাজধানী ঢাকায় খুব একটা মেলেনি বিশ্বকাপ ফুটবলের ছোঁয়া। কিন্তু সারা দেশের বিভিন্ন এলাকায় শুরু হয়ে গেছে ফুটবল উন্মাদনা। জামালপুর, ব্রাহ্মণবাড়িয়ার পর এবার পাহাড়ি জনপদ রাঙ্গামাটিতে চারটি ব্রিজ সেজেছে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকার সাজে।

অপর লড়াই চলে জার্সি গায়ে। প্রিয় ফুটবল দল কিংবা পছন্দের খেলোয়াড়ের সমর্থনে অন্যতম অনুষঙ্গ এই জার্সি। বিভিন্ন দেশের তারকা ফুটবলারদের নামাঙ্কিত জার্সি কেনাবেচার ধুম পড়েছে যথারীতি। পাল্লা দিয়ে এসব জার্সি কিনছেন ব্রাজিল-আর্জেন্টিনার ভক্তরা। দোকানগুলোতে সব দলের জার্সি থাকলেও ব্যবসায়ীরা বলছেন, ‘সবচেয়ে বেশি বিক্রির তালিকায় রয়েছে আর্জেন্টিনার জার্সি।’ এই জার্সি গায়ে চলে ভক্তদের তর্ক যুদ্ধ। বছরবাদে আসন্ন জাতীয় নির্বাচনকে ছাড়িয়ে গেছে আড্ডার টেবিলে ফুটবল বিশ্বকাপের আলোচনা।

সারা বিশ্বের মতই ফুটবল বিশ্বকাপ উন্মাদনার ছোঁয়া রয়েছে পার্বত্য চট্টগ্রামের রাঙ্গামাটিতে। এই জেলায় প্রিয় দলকে সমর্থন জানিয়ে ছাদে পতাকা টাঙাচ্ছেন অনেকে। তবে এবার দেখা গেলো একেবারে ভিন্ন চিত্র। রাঙামাটি শহরের চার ব্রিজ রাঙিয়েছে আর্জেন্টিনা আর ব্রাজিলের পতাকার রঙে। এ নিয়ে ভক্তদের আগ্রহের শেষ নেই। এমন দৃশ্য দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন অনেকে।

নতুন রঙে রাঙানো ব্রিজের মধ্যে রাঙামাটি-কাপ্তাই সড়কের আসামবস্তী সংযোগ ব্রিজটি ব্রাজিলের সবুজ-হলুদ রঙে সেজেছে। এই ব্রিজে হলুদ রঙের পাশাপাশি রয়েছে ব্রাজিলের পতাকার চিহ্ন। ব্রিজটির নতুন রূপ দেখতে ভিড় জমাচ্ছে দর্শক। আর ব্রাজিল সমর্থকেরা এই ব্রিজে দাড়িয়ে ছবি তুলে পোস্ট করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। মাঠের ফুটবল যুদ্ধের আগে, এ যেনো সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তদের এক যুদ্ধ।

রাঙ্গামাটির আসামবস্তী- ব্রাহ্মণটিলা সংযোগ ব্রিজ ও রিজার্ভ বাজার মহসীন-ঝুল্লুক্যা পাহাড়-পুরানপাড়াস্থ বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ ব্রিজটি সেজেছে আর্জেন্টিনার নীল-সাদা রঙে। এখানেও রয়েছে ভক্তদের ভিড়। ফুটবল কিংবদন্তী ম্যারাডোনা ও মেসির ভক্তরা এখানে দাঁড়িয়ে তুলছেন সেলফি। বিভিন্ন ক্যাপশনে তা প্রকাশ করছেন ফেসবুকে।

এই জেলার আর্টকাউন্সিল কলোনি-স্বর্ণটিলা-আসামবস্তী ব্রিজটি রাঙানো হয়েছে লাল-সাদা রঙে। বিশ্বকাপে অংশ নেয়া এশিয়ান পরাশক্তি জাপানের পতাকার রং এটি। সেখানেও রয়েছে ভক্তদের ভিড়।

শুধু ছবি তুলেই ক্ষান্ত হননি এই ভক্তরা। পরস্পর সামাজিক যোগাযোগ মাধ্যমের কমেন্ট বক্সে হানা দিচ্ছেন প্রতিপক্ষের শিবিরে। চলছে তর্ক-বিতর্ক। কার হাতে উঠবে ফুটবল বিশ্বকাপের বিজয় মুকুট।