Image description

চলতি বছরের ২ ফেব্রুয়ারি ইরাকি ভূখণ্ডে বিমান হামলার ঘটনায় দেশটির সরকারের কাছে ক্ষমা প্রার্থনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্প্রতি আন্টালিয়া কূটনীতিক ফোরামে অংশ নেওয়ার সময় ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ মোহাম্মদ হুসেন রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিককে এ তথ্য জানিয়েছেন।

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ২ ফেব্রুয়ারি ইরাকের ভূখণ্ডে বিমান হামলার বিষয়ে আগাম সতর্কবার্তা না দেওয়ায় ওয়াশিংটন বাগদাদের কাছে ক্ষমা চেয়েছে।

যদিও সতর্কবার্তা না দেওয়ার বিষয়টি প্রথমে অস্বীকার করেন হোয়াইট হাউসের ন্যাশনাল সিকিউরিটি কমিউনিকেশনস অ্যাডভাইজার জন কিরবি।

পরে, ৬ ফেব্রুয়ারি হামলার বিষয়ে আগাম সতর্কবার্তা না দেওয়ার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল। তখন নিজের বক্তব্য প্রত্যাহার করে নিয়ে ক্ষমা চান জন কিরবি।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারির শেষদিকে জর্ডানে অবস্থিত একটি মার্কিন সামরিক ফাঁড়িতে ড্রোন হামলা চালায় অজ্ঞাতরা। হামলার ঘটনায় তিন মার্কিন সেনা নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়।

পরে ওয়াশিংটন এই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করে এবং প্রতিশোধ নিতে ২ ফেব্রুয়ারি ইরাক ও সিরিয়ায় হামলা চালায়।