লন্ডনে আসছেন না রানী


  • অনলাইন ডেস্ক
  • ৩১ আগস্ট ২০২২, ১৮:২৭

রানী দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরালে প্রাসাদে দেশটির পরবর্তী প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেবেন। রানী দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের শাসনামলে প্রথমবারের মতো এরকম হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ব্যাকিংহাম প্যালেসের এক মুখপাত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, স্কটল্যান্ডের রাজার প্রাসাদেই আপাতত রানী আছেন। এক হাজার মাইল রাউন্ড ট্রিপ তথা স্কটল্যান্ড থেকে লন্ডন আবার লন্ডন থেকে স্কটল্যান্ড সফর করতে চাচ্ছেন না ৯৬ বছর বয়সী রাজা। এদিকে এর পরিবর্তে বিদায়ী নেতা বরিস জনসন ৬ সেপ্টেম্বর লন্ডন থেকে বালমোরালে যাবেন বলে জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক মাস কেলেঙ্কারি ও কয়েক ডজন মন্ত্রী পদত্যাগ করার পর জুলাইয়ের শুরুতে জনসন কনজারভেটিভ পার্টির নেতা পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

এদিকে বরিসের পদত্যাগ পর থেকেই শুরু হয়েছে নেতৃত্বের প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় আছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস ও সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক। আগামী সোমবার ৫ সেপ্টেম্বর এই ভোটের ফল ঘোষণা করা হবে। সংসদের বৃহত্তম দলের নেতা হিসেবে, বিজয়ীকে রানী পরবর্তী সরকার গঠন করতে ও তার ১৫তম প্রধানমন্ত্রী হওয়ার জন্য আমন্ত্রণ জানাবেন। রাষ্ট্রের প্রধান হিসেবে রানির মূল আনুষ্ঠানিক দায়িত্বগুলোর মধ্যে একটি হলো একজন নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা।

সিংহাসনে বসার সাত দশকের মধ্যে প্রথমবারের মতো ব্যাকিংহাম প্যালেসের বাইরে কোনো অনুষ্ঠান হতে যাচ্ছে। আগামী সপ্তাহের অনুষ্ঠানটিতে বরিস জনসন আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন। একই অনুষ্ঠানে রানী বিজয়ীকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করবেন।


poisha bazar