ঋষি সুনাক ছাড়া অন্য কাউকে সমর্থন করুন: বরিস


  • অনলাইন ডেস্ক
  • ১৬ জুলাই ২০২২, ১৮:৪৬

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে গতি বাড়ার সাথে সাথে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বরিস জনসন তার মিত্রদের সাফ জানিয়ে দিলেন " আপনারা ঋষি সুনাক ব্যতীত অন্য কাউকে সমর্থন করুন। ''শুক্রবার একটি ব্রিটিশ সংবাদমাধ্যমে এই খবর জানানো হয়। জনসন ৭ জুলাই কনজারভেটিভ পার্টির নেতার পদ থেকে পদত্যাগ করেন। পরাজিত টোরি নেতৃত্বের প্রার্থীদের প্রাক্তন চ্যান্সেলর সুনাককে সমর্থন না করার জন্য আবেদন জানিয়েছেন তিনি।

জনসনের সমর্থন হারানোর জন্য সুনাকের পদত্যাগকে দায়ী বলে মনে করা হয়। জনসন বলেছেন যে, তিনি কোনও প্রার্থীকে সমর্থন করবেন না বা প্রতিযোগিতায় প্রকাশ্যে হস্তক্ষেপ করবেন না। কিন্তু অনেকেই মনে করছেন যে, তিনি নিজেকে সফল করতে ব্যর্থ প্রতিযোগীদের সঙ্গে কথা বলছেন এবং সুনাককে প্রধানমন্ত্রী না করার আহ্বান জানিয়েছেন।

ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে যে, বর্তমান প্রধানমন্ত্রী তার মন্ত্রিপরিষদের সহযোগী জ্যাকব রিস-মগ এবং নাদিন ডরিস দ্বারা অনুমোদিত পররাষ্ট্র সচিব লিজ ট্রাসের প্রার্থীপদ নিয়ে সবচেয়ে বেশি আগ্রহী ছিলেন। এমনকি জনসন সুনাকের পরিবর্তে জুনিয়র বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্টকেও সমর্থন দেবেন বলে জানা গেছে। তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী জনসন এবং তার শিবির প্রাক্তন চ্যান্সেলর সুনাকের পদত্যাগের বিষয়ে বিশ্বাসঘাতকতা অনুভব করার পরেই নাকি ঋষির বিরুদ্ধে গোপনে প্রচার চালাচ্ছেন। কারণ বরিস মনে করেন, ১০ ডাউনিং স্ট্রিট থেকে তার প্রস্থানের পেছনে সুনাকের পদত্যাগ দায়ী। জনসন এবং তার সহযোগীরা মনে করেন , সুনাক কয়েক মাস ধরে এই পদক্ষেপের পরিকল্পনা করেছিলেন।

শুধু তাই নয়, জনসনের পদত্যাগের জন্য পুরো ডাউনিং স্ট্রিট নাকি সাজিদ জাভিদের পরিবর্তে সুনাককেই দায়ী বলে মনে করেন।

সংসদের টোরি সদস্যদের ভোটের প্রথম দুই রাউন্ডে বিজয়ী হওয়া সুনাক সপ্তাহান্তে তার বাকি বিরোধীদের সাথে টেলিভিশন বিতর্কের একটি সিরিজে উপস্থিত হবেন যেখানে থাকবেন বাণিজ্যমন্ত্রী পেনি মর্ডান্ট, পররাষ্ট্র সচিব লিজ ট্রাস, প্রাক্তন মন্ত্রী কেমি ব্যাডেনোচ এবং টরি ব্যাকবেঞ্চার টম টুগেনধাত। জনসনের একজন মিত্র অবশ্য এই দাবি প্রত্যাখ্যান করেছেন যে, তিনি "ঋষি ব্যতীত অন্য কাউকে" জয়ী দেখতে চান তবে স্বীকার করেছেন যে, বিদায়ী প্রধানমন্ত্রী সুনাকের "বিশ্বাসঘাতকতার" জন্য বিরক্তি পোষণ করেছিলেন। সুনাকের শিবির ইতিমধ্যে পরামর্শ দিয়েছে যে তার শক্তিশালী সমর্থন টোরি এমপিদের মধ্যেই আবর্তিত । টোরি ব্যাকবেঞ্চ সাংসদ রিচার্ড হোল্ডেন সুনাককে সমর্থন করে বলেছেন , "আমি মনে করি কনজারভেটিভ পার্টির ঊর্ধ্বে গিয়ে সুনাক একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়েই দেশ চালাতে পারবেন। ''

সূত্র : এনডিটিভি


poisha bazar