যুক্তরাজ্য তালেবানের সঙ্গে সম্পর্ক রাখবে কিন্তু স্বীকৃতি দেবে না


  • অনলাইন ডেস্ক
  • ০২ সেপ্টেম্বর ২০২১, ১৯:২৭

মার্কিন যুক্তরাজ্য আফগানিস্তানে তালেবানের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলবে। তবে তারা এখনই তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক র‌্যাব।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আল থানির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এই কথা জানান।

সংবাদ সম্মেলনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালেবানের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখা জরুরি। কিন্তু যুক্তরাজ্য তালেবানকে নিকট ভবিষ্যতে স্বীকৃতি দেবে না। এ সময় তিনি বলেন, তালেবানের কথার মাধ্যমে নয়, কাজ দ্বারা মূল্যায়ন করা হবে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তালেবান যে প্রতিশ্রুতি দিয়েছে তা পরীক্ষার জন্য তাদের সঙ্গে সম্পর্ক রাখা এবং সংলাপের গুরুত্বপূর্ণ সুযোগ রয়েছে।

তালেবান রাষ্ট্রক্ষমতা দখলে নেয়ার পর থেকে দেশ ছাড়ার হিড়িক পড়ে। এমন পরিস্থিতিতেও আফগানিস্তানে অনেক নাগরিককে ফেলে রেখে এসেছে যুক্তরাজ্য, এই ঘটনায় তিনি অনুতপ্ত কী না, এমন প্রশ্নের জবাবে ডমিনিক র‌্যাব বলেন, আফগানিস্তান থেকে ১৭ হাজারের বেশি মানুষকে সরিয়ে আনা হয়েছে। যেসব ব্রিটিশ নাগরিক এবং আফগান কর্মী বের হতে পারেনি আমরা তাদের সরিয়ে আনতে দায়িত্ব অনুভব করি।

মানবকণ্ঠ/এমএ


poisha bazar

ads
ads