টিকার সুফল পাচ্ছে যুক্তরাজ্য


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৯ এপ্রিল ২০২১, ১১:৪১

মহামারি করোনাভাইরাসের ভ্যাকসিনের সুফল পাচ্ছে যুক্তরাজ্যে। পাবলিক হেলথ ইংল্যান্ড এক গবেষণায় জানিয়েছে, যুক্তরাজ্যে দ্রুত ভ্যাকসিন প্রদান করার কারণে ১০ হাজার চারশ মৃত্যু প্রতিরোধ করা গেছে।

ওই গবেষণার তথ্য বলছে, দ্রুত ভ্যাকসিন প্রদান করার কারণে মার্চ মাসে ৬০ বছর বয়সী এবং এর ওপরের বয়সের ১০ হাজারেরও বেশি মৃত্যু প্রতিরোধ করা গেছে।

যুক্তরাজ্যে গত জানুয়ারি মাসে করোনাভাইরাসের সংক্রমণ, হাসপাতালে করোনা রোগীর সংখ্যা ও এ ভাইরাসে মৃত্যু ব্যাপক বৃদ্ধি পায়। গত ৮ ডিসেম্বর দেশিটিতে দ্রুত ভ্যাকসিন কার্যক্রম শুরু না করা হলে মৃত্যুর সংখ্যা আরও বাড়তো বলেও গবেষণায় জানা গেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত মার্চ মাস পর্যন্ত ইংল্যান্ডে ৬০ বছর বয়সী এবং তার থেকে বেশি বয়সের দেড় কোটির বেশি ব্যক্তিকে করোনাভাইরাসের টিকা প্রদান করা হয়েছে।

ইংল্যান্ডের জনস্বাস্থ্য দপ্তর জানিয়েছে, টিকাকরণের ফলে আনুমানিক ১০ হাজার ৪শ মানুষের মৃত্যু প্রতিরোধ করা গেছে। গবেষণার তথ্য অনুসারে, গত ডিসেম্বরে দ্রুত ভ্যাকসিন কার্যক্রম শুরু না করা হলে মার্চ মাস পর্যন্ত যত মৃত্যু হয়েছে তার থেকে ১০ হাজার মৃত্যু বেশি হতো।

আজ পর্যন্ত যুক্তরাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪৩ লাখ ৭০ হাজার ৩২১ জন, মোট মৃত্যুর সংখ্যা ২৭ হাজার। গত মার্চ মাসে দেশটিতে দ্রুত ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়। যুক্তরাজ্যের ৩১ লাখ ৮০ হাজার মানুষ করোনা ভাইরাসের প্রথম ডোজ গ্রহণ করেছে। আর করোনার উভয় ডোজ গ্রহণ করেছে ৬১ লাখ মানুষ।

মানবকণ্ঠ/এনএস






ads
ads