যুক্তরাজ্যের পাসপোর্ট থেকে ‘ইউরোপীয় ইউনিয়ন’ বাদ


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৬ এপ্রিল ২০১৯, ০৭:৫৬

যুক্তরাজ্যের নতুন পাসপোর্টের কভার থেকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নাম বাদ দিয়েছে দেশটি। শনিবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিক বিচ্ছেদের আগেই এমন সিদ্ধান্ত নিলেন দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ মার্চ থেকে বার্গান্ডি লাল রংয়ের নতুন এ পাসপোর্ট ইস্যু শুরু হয়েছে। ইতিমধ্যে ব্রিটিশরা ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখাবিহীন নতুন পাসপোর্ট হাতে পাচ্ছেন। তবে ভাণ্ডারে এখনও ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখা কভার থাকায় আরও কিছুদিন কেউ কেউ আগের পাসপোর্টও পেতে পারেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে , ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হবে ধরে নিয়েই তারা পরদিন থেকে ‘ইউরোপীয় ইউনিয়ন’ ছাড়া কভারের পাসপোর্ট ইস্যুর সিদ্ধান্ত নিয়েছেন।

তবে ইউরোপীয় ইউনিয়ন লেখা থাক বা না থাক, ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে তা পার্থক্য করবে না। উভয় নকশাই বৈধ বলে জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্ত হওয়ার আগে পুরনো নকশার যে গাঢ় নীল কভারের পাসপোর্ট যুক্তরাজ্যের জনগণ পেতো; চলতি বছরের শেষ থেকে সেগুলোও মিলবে।

প্রসঙ্গত, ব্রেক্সিট গণভোটের পর ব্রিটিশ পার্লামেন্টের প্রথম সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরের ২৯ মার্চ ইইউ জোট থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার কথা ছিল। গতকাল শুক্রবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে লেখা এক চিঠিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে ব্রেক্সিট কার্যকরের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়ার অনুরোধ করেছেন।

তবে ব্রিটিশদের মধ্যে কেউ কেউ এ পরিবর্তনকে ‘স্বাগত’ জানালেও অনেকে আবার ‘বাড়াবাড়ি’ বলে মন্তব্য করেছেন।

মানবকণ্ঠ/এএম




Loading...
ads




Loading...