এক ওভারে ৭ ছক্কার রেকর্ড!


  • অনলাইন ডেস্ক
  • ২৮ নভেম্বর ২০২২, ১৬:৫৫

শিরোনাম দেখে ভাবতে পারেন, এক ওভারে যেখানে বলই হয় ছয়টা, সেখানে ছক্কা সাতটা হয় কী করে! সেই অদ্ভুত ঘটনাটাই ঘটেছে ভারতের বিজয় হাজারে ট্রফির কোয়ার্টার ফাইনালে। মহারাষ্ট্রের ওপেনার রুতুরাজ গায়কোয়াড় গড়েছেন এই কীর্তি।

আজ সোমবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ‘বি গ্রাউন্ডে’ বিজয় হাজারে ট্রফির শেষ আটে মহারাষ্ট্র মুখোমুখি হয়েছিল উত্তর প্রদেশের। ঘটনাটা ঘটেছে ম্যাচের ৪৯তম ওভারে।

দুর্ভাগা বোলারের নাম শিবা সিং। ওপেনার রুতুরাজকে থামাতে তাকেই বল হাতে তুলে দেওয়া হয়েছিল। তবে তিনি অধিনায়কের আস্থার প্রতিদান দিতে পারেননি। নিজের ছয় বলে তো ছয়টা ছক্কা হজম করেছেনই, নো বল করে সেটাতেও ছক্কা খেয়েছেন তিনি।

সে ওভারের তাণ্ডবের আগে রুতুরাজের রান ছিল ১৪৭ বলে ১৬৫ রান। সেই দুর্ধর্ষ ওভারের পর তার রান দাঁড়ায় ১৫৪ বলে ২০৭ রান। লিস্ট এ ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিও পেয়ে যান তিনি।

ভারতের শীর্ষ এই ওয়ানডে টুর্নামেন্টে মহারাষ্ট্রকে নেতৃত্ব দিয়ে শেষ আটে নিয়ে যাওয়া রুতুরাজ আজ শেষমেশ অপরাজিতই ছিলেন। ১৫৯ বলে করেছেন ২২০ রান। এই ইনিংস তিনি সাজিয়েছেন ১০ চার আর ১৬ ছক্কায়। তার দল নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৩৩০ রান তুলেছে।

২৫ বছর বয়সী গায়কোয়াড় একটা রেকর্ডও গড়ে ফেলেছেন। ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে আলাউদ্দিন বাবুর এক ওভারে জিম্বাবুইয়ান এলটন চিগাম্বুরার ব্যাট থেকে এসেছিল ৩৯ রান। আজ সেই ৪৩ রানের ৪২ রানই এসেছে রুতুরাজের ব্যাট থেকে। যার ফলে লিস্ট এ ইতিহাসে এক ওভারে সবচেয়ে বেশি রান তোলার রেকর্ড গড়ে ফেলেছেন তিনি।

এক ওভারে ৪৩ রান দিয়ে শিবাও একটা রেকর্ড গড়ে ফেলেছেন। লিস্ট এ ইতিহাসে এখন এক ওভারে সবচেয়ে বেশি রান দেওয়ার কীর্তি তারই! তবে এখানে তিনি একা নন। নিউজিল্যান্ডের উইলেম লুডিকও এক ওভারে ৪৩ রান দিয়ে এতদিন এককভাবে মালিক ছিলেন এই রেকর্ডের। আজ তার এই ‘কীর্তি’তে ভাগ বসালেন শিবা।

মানবকণ্ঠ/এসআরএস


poisha bazar