আর্জেন্টিনার রেকর্ড গড়া জয়ের কারিগর মেসি


  • অনলাইন ডেস্ক
  • ২৪ সেপ্টেম্বর ২০২২, ১১:২২

যুক্তরাষ্ট্রের মায়ামির হার্ড রক স্টেডিয়ামে প্রীতি ম্যাচে জোড়া গোল করে নিজেকে বিশ্বকাপের আগে ঝালিয়ে নিলেন দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। দলও পেয়েছে ৩-০ গোলের সহজ জয়। 

২০১৯ সালের কোপা আমেরিকায় চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে হেরে বাদ যাওয়ার পরে এ নিয়ে টানা ৩৪ ম্যাচ অপরাজিত থাকল আর্জেন্টিনা। তাতে নিজেদের আগে সর্বোচ্চ অপরাজিত থাকার রেকর্ড ছাড়িয়ে গেছে লিওনেল স্ক্যালোনির দল। এর আগে ১৯৯১-৯৩ সালে আলফিও বাসিলের অধীনে টানা ৩৩টি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড ছিল তাদের সর্বোচ্চ। 

শনিবার সকালে যেন ব্রাজিলের স্কোরলাইন অনুসরণ করল লিওনেল মেসির দল। যুক্তরাষ্ট্রের মায়ামির হার্ড রক স্টেডিয়ামে প্রীতি ম্যাচে প্রথমে গোল করে দলকে এগিয়ে নেন লাউতারো মার্তিনেস। পরে জোড়া গোলের দেখা পান মেসি। 

ম্যাচের প্রথম থেকেই একের পর এক আক্রমণে হন্ডুরাসকে কাঁপিয়ে দিল আর্জেন্টিনা। প্রথমার্ধে বলার মতো কোনো আক্রমণই শানাতে পারেনি হন্ডুরাস, দ্বিতীয়ার্ধে কয়েকবার আক্রমণে গেলেও সেগুলোও ছিল ছন্নছাড়া। 

জোড়া গোল পাওয়ার পাশাপাশি প্রথম গোলের কারিগরের ভূমিকায়ও ছিলেন মেসি। ম্যাচের ১৬ মিনিটে ডি-বক্সে বাইরে থেকে বাঁ পাশে দারুণ এক থ্রু পাস দেন মেসি। সে বল বুদ্ধিমত্তার সঙ্গে নিয়ন্ত্রণে নিয়ে পাপু গোমেজ পাস দেন ছয় গজ বক্সে। সেখান থেকে লক্ষ্যভেদ করেন স্টাইকার মার্তিনেস।

বিরতিতে যাওয়ার আগে স্পট কিকে দলের ব্যবধান দ্বিগুণ করেন মেসি। ৪৪ মিনিটের সময় প্রতিপক্ষের ডি-বক্সে জিওভানি লো সেলসো ফাউলের শিকার হন। পেনাল্টি থেকে গোল করেন মেসি। 

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধার কমেনি আর্জেন্টিনার। ৬৯ মিনিটে মধ্যমাঠ থেকে এনসো ফের্নান্দেসের বাড়ান বল পান মেসি। ২৫ গজ দূর থেকে থেকে দারুণ এক চিপে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে তাতে লক্ষ্যভেদ করেন সাত বারের ব্যালন ডি'অর জয়ী তারকা। 

এ নিয়ে জাতীয় দলে ৮৮ গোল করলেন মেসি। তাতে আন্তর্জাতিক ফুটবলে মেসি সামনে আছেন শুধু ক্রিশ্চিয়ানো রোনালদো, আলি দাই ও মোখতার দাহারির। 

৮৪ মিনিটে হ্যাটট্রিকে দেখা পেতে পারতেন পিএসজি তারকা। তবে গোল মুখের সামনে থেকে তার লাফিয়ে নেওয়া শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে যায়।

ফিফা উইন্ডোতে নিজেদের পরের প্রীতি ম্যাচে আগামী বুধবার জ্যামাইকার মুখোমুখি হবে মেসির দল। 

মানবকণ্ঠ/এআই


poisha bazar