১৬ বছর পর এবারই প্রথম...


  • অনলাইন ডেস্ক
  • ০৯ জানুয়ারি ২০২২, ১৫:৩৫

মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ-পঞ্চপাণ্ডবের একজনও নেই একাদশে। বাংলাদেশের টেস্ট ক্রিকেটে কি এমন আগে কখনও ঘটেছে?

২০০৬ সালের ফেব্রুয়ারিতে এমন দৃশ্য দেখা গিয়েছিল শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে। ২০০১ সালে অভিষেক হলেও সেই টেস্টে ছিলেন না মাশরাফি মর্তুজা। ছিলেন না ২০০৫ সালে অভিষিক্ত মুশফিকুর রহিমও। বাকি তিন পাণ্ডবের তখন টেস্ট অভিষেকই হয়নি।

পাঁচজনেরই অভিষেক হওয়ার পরে গত ১৬ বছরে টেস্ট একাদশে কেউ না কেউ ছিলেন। ক্রাইস্টচার্চ টেস্টে এবারই প্রথমবার পাঁচজনের কেউই নেই।

মাশরাফির টেস্ট ক্যারিয়ার তো থমকে গেছে সেই ২০০৯ সালে। গত বছর অবসরে গেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তামিম ইকবালও টেস্ট দলের বাইরে গত বছরের মে মাস থেকে।

সাকিব আল হাসান নিউজিল্যান্ড সিরিজ শুরুর আগেই ছুটিতে যান। পঞ্চপাণ্ডবের মধ্যে কেবল মুশফিকুর রহিম এই সফরে আছেন। কিউইদের বিপক্ষে ইতিহাসগড়া প্রথম টেস্টে জয়সূচক রানটি এসেছিল তার ব্যাট থেকে।

কিন্তু কুঁচকির ইনজুরির কারণে ক্রাইস্টচার্চে আজ (রোববার) থেকে শুরু দ্বিতীয় টেস্টে নেই মুশফিক। তাতে করেই বাংলাদেশের ক্রিকেটে পঞ্চপাণ্ডবের সবার অভিষেকের পর কমপক্ষে একজনকে ছাড়া একাদশ সাজাতে হয়েছে সফরকারিদের।


poisha bazar


ads