শ্রীলঙ্কাকে হারিয়ে অষ্টমবার যুব এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত


  • অনলাইন ডেস্ক
  • ৩১ ডিসেম্বর ২০২১, ১৯:৫০

শ্রীলঙ্কার যুব দলকে কার্যত উড়িয়ে দিয়ে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এটি তাদের অষ্টম খেতাব অর্জন।

গ্রুপ লিগে পাকিস্তানের কাছে হারতে হলেও সেই ধাক্কা সামলে ভারতের যুব ক্রিকেট দল চলমান অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে জায়গা করে নেয়। পরে শেষ চারে বাংলাদেশকে পরাজিত করে খেতাবি লড়াইয়ের টিকিট অর্জন করে ভারত।

এই নিয়ে মোট ৯টি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের আসর বসে। ভারত চ্যাম্পিয়ন হয় ৮ বার। ২০১৭ সালে একবার মাত্র এই টুর্নামেন্ট জিতেছে আফগানিস্তান। যদিও ভারত ২০১২ সালে পাকিস্তানের সাথে যুগ্ম চ্যাম্পিয়ন হয়। উল্লেখযোগ্য বিষয় হলো, ভারত এই নিয়ে মোট ৫ বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কাকে পরাজিত করেছে।

টস জিতে প্রথমে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। বৃষ্টির কারণে ওভার কমে ম্যাচটি দাঁড়ায় ৩৮ ওভারে। এতে ৯ উইকেটের বিনিময়ে ১০৬ রান তোলতে সক্ষম হন লঙ্কানরা। ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১০২ রানের। ভারত ২১.৩ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ১০৪ রান তুলে ম্যাচ জিতে যায়। ৬৩ বল বাকি থাকতে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে পরাজিত করে ভারত অষ্টমবারের মতো অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের খেতাব ঘরে তোলে।

অংকৃষ রঘুবংশী ৭টি বাউন্ডারির সাহায্যে ৬৭ বলে ৫৬ রান করে অপরাজিত থাকেন। ২টি বাউন্ডারির সাহায্যে ৪৯ বলে ৩১ রান করে নট-আউট থাকেন শেখ রশিদ।

শ্রীলঙ্কা নির্ধারিত ৩৮ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ১০৬ রান তোলে। ২টি বাউন্ডারির সাহায্যে ২৬ বলে ১৯ রান করে অপরাজিত থাকেন ইয়াসিরু রডরিগো। শ্রীলঙ্কার হয়ে সবথেকে বেশি রান করেন রডরিগোই। ভারতের হয়ে ১১ রানে ৩টি উইকেট নিয়েছেন ভিকি। ২৩ রানে ২ উইকেট নিয়েছেন কৌশল।


poisha bazar


ads