দুই চ্যাম্পিয়নের লড়াই আজ

'এ বছর জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না'

poisha bazar

  • মানবকণ্ঠ ডেস্ক
  • ২৯ আগস্ট ২০২০, ১০:০৬

আগামী ১২ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের নতুন মৌসুম। তার আগে ওয়েম্বলি স্টেডিয়ামে জমজমাট এক লড়াইয়ে আজ মুখোমুখি হতে যাচ্ছে ৩০ বছর পর লিগ জয়ী লিভারপুল ও এফএ কাপ চ্যাম্পিয়ন আর্সেনাল। মূলত প্রতি মৌসুমের দুই সপ্তাহ আগেই লিগ চ্যাম্পিয়ন ও এফএ কাপ চ্যাম্পিয়নের মধ্যকার এক ম্যাচ অনুষ্ঠিত হয়। যা এফএ কমিউনিটি শিল্ড হিসেবে স্বীকৃতি পায়। লিভারপুল-আর্সেনাল দুই দলেরই একত্রে ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে তিনবার। যার প্রথম দুটিতে (১৯৭৯, ১৯৮৯) শিরোপা জিতেছিল অলরেডরা, অপরদিকে ২০০২ সালে শেষ দেখায় জয় পায় গানাররা।

জুর্গেন ক্লপ কিংবা মিকেল আর্তেতা দুই কোচই শুরুটা রঙিনভাবে করতে চাইবেন। তবে আত্মবিশ্বাসের ওজনটা ভারি থাকবে আর্তেতার দলের ওপরই। গত মৌসুমে শেষ দেখায় অলরেডদের ২-১ গোলে হারিয়ে অঘটনের জš§ দিয়েছিল তারা। লিগে বিবর্ণ থাকলেও এফএ কাপ জিতে ঠিকই ট্রফি নিয়ে মৌসুম শেষ করে লন্ডনের ক্লাবটি। তাদের বিরুদ্ধে প্রতিশোধের নিতে নিশ্চয়ই মুখিয়ে থাকবে লিভারপুল। দলকে সে বার্তাটিই যেন দিলেন অলরেড অধিনায়ক জর্ডান হেন্ডারসন। যদিও ইনজুরির কারণে এই ম্যাচে থাকতে পারছেন না তিনি।

হেন্ডারসন বলেন, ‘আমরা সবসময় অতীত ভুলে পরবর্তী ম্যাচ নিয়ে ভেবেছ। কেননা ৯০ মিনিটে জেতার জন্য সবকিছুই করে থাকি আমরা। প্রি সিজনও এর বাইরে নয়। মৌসুম শুরু আগে নিজেকে তৈরি রাখার জন্য আপনাকে প্রচুর পরিশ্রম করতে। সে হিসেবে আর্সেনালের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মৌসুমের প্রথম ম্যাচ থেকে আমাদের পথ সোজা রাখতে এবং ট্রফি জেতার আরো একটা সুযোগ পেয়েছি আমরা। এরপর প্রিমিয়ার লিগও দ্রæত শুরু হয়ে যাবে। তাই তৈরি থাকা দরকার। তবে আমি বলব, আমরা প্রস্তুত।’

হেন্ডারসন ছাড়াও লিভারপুল দলে বেশকিছু ইনজুরি সমস্যা রয়েছে। শঙ্কার মধ্যে আছেন হ্যারি উইলসন ও ক্যানি হোবার। তাদের পরিবর্তে একাদশে দেখা যেতে পারে নতুন সাইনিং কস্তাস সিমিকাস। ইনজুরি থেকে ফিরে খেলার জন্য পুরোপুরি ফিট ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। আক্রমণে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামবে অলরেডরা। তাই আরো একটি সালাহ-ফিরমিনো-মানে ত্রয়ীর নৈপুণ্য দেখার অপেক্ষা ভক্ত-সমর্থক। এদিকে ইনজুরি জর্জরিত অবস্থা বিরাজ করছে আর্সেনালেও। যে কারণে মুস্তফি, মারি, মার্টিনেলি ও চ্যাম্বারের মতো খেলোয়াড়দের এ ম্যাচে পাচ্ছে না তারা। পিয়েরি অবামেয়াংকে নিয়ে ক্লাব ছাড়ার গুঞ্জন থাকলেও আজ ঠিকই নেতৃত্ব দেবেন। সেই সঙ্গে এই ম্যাচ দিয়েই আর্সেনালের জার্সি গায়ে অভিষেক হতে পারে চেলসি ছেড়ে আসা ব্রাজিলিয়ান প্লেমেকার উইলিয়ানের।

সম্ভাব্য একাদশ
আর্সেনাল : লেনো, সোয়ারেস, সালিবা, হোল্ডিংম টায়ারনি, উইলক, শাকা, টরেইরা, পেপে, কেতিয়াহ, অবামেয়াং।
লিভারপুল : অ্যালিসন, উইলিয়ামস, গোমেজ, ফন ডাইক, রবার্টসন, জোনস, ফ্যাবিনহো, কেইতা, সালাহ, ফিরমিনো, মানে।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...