সূচকের উত্থানে শুরু হলো নতুন বছরে লেনদেন


  • অনলাইন ডেস্ক
  • ০২ জানুয়ারি ২০২২, ১৫:১৪

সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে নতুন বছরের প্রথম কার্যদিবস রোববার (২ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। ব্যাংক-বিমা এবং আর্থিক খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের ইতিবাচক প্রবণতায় লেনদেন হচ্ছে। তাতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৭৮ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪১ পয়েন্ট। বেড়েছে লেনদেনের পরিমাণও।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা ১১টা ১৫ মিনিট পর্যন্ত সময়ে ‍৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪২টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

প্রথম সোয়া ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ১৩ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ২৭ পয়েন্ট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৪৭ লাখ ২৩ হাজার টাকার শেয়ারের।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৪১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৯০৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৭ কোটি ৪০ লাখ ৬৬ হাজার ৬৫৫ টাকার শেয়ার।

সিএসইতে প্রথম ঘণ্টায় ১১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৯০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির দাম।


poisha bazar


ads