টানা পতনের পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

মানবকণ্ঠ
ছবি - সংগৃহীত।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২০ ডিসেম্বর ২০১৯, ১৩:০৯

টানা তিন কার্যদিবস দরপতনের পর গতকাল বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ঊর্ধ্বমুখী হয়েছে।

গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে ৯৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সবকটি সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২০৭টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯১টির। আর ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভার ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৬ কোটি ৪৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৫৪ কোটি ৩৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২২ কোটি ৫ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছেজেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ১১ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৩১ লাখ টাকার। ৮ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রিং শাইন টেক্সটাইল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বিকন ফার্মাসিউটিক্যালস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, গোল্ডেন হার্ভেস্ট, স্ক্যান্ডাল রড সিরামিক, প্যারামাউন্ট টেক্সটাইল, ইফাদ অটোস ও বাংলাদেশ ন্যাশনল ইন্স্যুরেন্স। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৩১ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৩৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।




Loading...
ads






Loading...