• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২
  • ই-পেপার

বন্ধ হয়ে যাবে ক্রোমের একাধিক অ্যাড ব্লকার


  • অনলাইন ডেস্ক
  • ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৪

ওয়েব ব্রাউজিংয়ের ক্ষেত্রে বিরক্তিকর বিজ্ঞাপন থেকে মুক্তি পেতে অনেকে ওয়েব স্টোর থেকে অ্যাড ব্লকার এক্সটেনশন ব্যবহার করে। ক্ষেত্রবিশেষে অনেকে এর ব্যবহারকে ক্ষতিকর বলেও জানিয়েছে। তবে আগামী বছর থেকে গুগল ক্রোমে একাধিক অ্যাড ব্লকার এক্সটেনশন আর কাজ করবে না।

গুগল ক্রোমের অ্যাড ব্লকার এক্সটেনশনের একজন ডেভেলপার জানান, তাদের পণ্যের আর নতুন কোনো আপডেট আসার সম্ভাবনা নেই। কেননা এক্সটেনশন থেকে একাধিক মূল বৈশিষ্ট্য অপসারণ করতে হবে। ক্রোম ব্রাউজারের অন্যতম এক্সটেনশন ইউব্লক অরিজিনের নির্মাতা রেমন্ড হিল নতুন ভার্সনের বিষয়ে জানাতে গিয়ে এ কথা বলেন। ম্যানিফেস্ট ভার্সন ৩ অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) কার্যকরে গুগলের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তিনি এ কথা জানান।

হিল বলেন, ম্যানিফেস্ট ভার্সন (এমভি) ৩-এ বিস্তারিতভাবে তথ্য যাচাই বা সংগ্রহের অনুমতি পরিবর্তনের যে ফিচার ছিল সেটিতে পরিবর্তন আনবে। ফলে এক্সটেনশনের নতুন ভার্সন আনা সম্ভব হবে না। পাশাপাশি যারা ইউব্লকের ফিচার ব্যবহার করতে চায় তাদের এমভি২ এক্সটেনশনে থাকার পরামর্শও দিয়েছেন তিনি। ২০১৮ সাল থেকে এমভি৩ এপিআইয়ের উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে। নতুন ভার্সনের মাধ্যমে গুগল ব্যবহারকারীদের নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিত ছাড়াও কর্মক্ষমতাকে আরো শক্তিশালী করতে চায়।

ক্রোমিয়ামভিত্তিক নিরাপত্তা ও অ্যাড ব্লকিং টুলগুলোর জন্য তথ্য যাচাই ও সংগ্রহের অনুমতি নিয়ন্ত্রণের সুবিধা বন্ধ করে দেয়ার বিষয়টি ইতিবাচক মনে হলেও ভবিষ্যতে এ টুলগুলো খুঁজে পাওয়া ও ব্যবহার খুবই কঠিন হবে। এক্সটেনশনের পরিবর্তে ব্যবহারকারীরা তখন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) পরিষেবার দিকে ঝুঁকতে পারে। জানুয়ারি থেকে গুগল এমভি২ এক্সটেনশন তৈরিতে বিধিনিষেধ আরোপ করেছে। তবে ২০২৩ সালের জানুয়ারি থেকে ডেভেলপাররা পুরনো অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের মাধ্যমে তাদের এক্সটেনশন আপডেট করতে পারবে না। সূত্র: টেকরাডার


poisha bazar