আইফোন ১৪ আসছে সেপ্টেম্বরে


  • অনলাইন ডেস্ক
  • ১৫ আগস্ট ২০২২, ১৮:১৮

আগামী সেপ্টেম্বরে নতুন নতুন আইফোন আনছে অ্যাপল। সব কিছু ঠিক থাকলে ১৩ সেপ্টেম্বর আইফোন ১৪ বাজারে আসবে। এই সিরিজের মোট চারটি স্মার্টফোন লঞ্চ হওয়ার কথা রয়েছে। আইফোন ১৩ সিরিজের মতো আইফোন ১৪ প্রো মডেলেও থাকবে ১২৮ জিবি স্টোরেজ। আইফোনের এই সিরিজের আইফোন ১৪ ভ্যানিলা মডেল ছাড়াও লঞ্চ হতে পারে আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স।

ইতিমধ্যে আইফোন ১৪ প্রো মডেলের সম্ভাব্য স্টোরেজ ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। আগে শোনা গিয়েছিল এই ফোনে ২৫৬ জিবি স্টোরেজ থাকতে পারে। তবে এবার শোনা যাচ্ছে, আইফোন ১৩ প্রো মডেলের মতো আইফোন ১৪ প্রো মডেলেও সম্ভবত ১২৮ জিবি স্টোরেজই থাকবে।

আইফোন ১৩ সিরিজ লঞ্চের পর থেকেই আইফোন ১৪ সিরিজ নিয়ে হইচই শুরু হয়েছিল। এই সিরিজে 'মিনি' মডেল বাতিল করতে চলেছে অ্যাপেল কর্তৃপক্ষ। তার পরিবর্তেই আসতে চলেছে আইফোন ১৪ ম্যাক্স মডেল। আইফোন ১৪ সিরিজের প্রো এবং প্রো ম্যাক্স মডেলে বায়োনিক এ১৬ চিপসেট থাকার কথা শোনা গিয়েছে। অন্য দুই মডেলে হয়তো থাকবে বায়োনিক এ১৫ চিপসেট।

আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো মডেলে ৬.১ ইঞ্চির ডিসপ্লে থাকতে পারে। অন্যদিকে আইফোন ১৪ প্লাস এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। আইফোন ১৪ সিরিজের চারটি মডেলেই ৬ জিবি র‍্যাম থাকতে পারে বলে শোনা গিয়েছে। আইফোন ১৩ সিরিজের থেকে তুলনায় উন্নত ব্যাটারি থাকবে বলেও মনে করা হচ্ছে।

আইফোনের আগের নচ ডিজাইন থাকতে পারে স্ট্যান্ডার্ড এবং ম্যাক্স মডেলে। আর আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স মডেলে অ্যান্ড্রয়েড ফোনের মতো পান-হোল কাট-আউট থাকতে পারে। সেখানে থাকবে ফ্রন্ট ক্যামেরা সেন্সর। আইফোনের প্রো মডেলে ট্রিপল রেয়ার ক্যামেরা সেনসর থাকতে পারে। সেখানে ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেনসর থাকার সম্ভাবনা রয়েছে। অন্যান্য মডেলে ডুয়াল রেয়ার ক্যামেরা সেটআপ থাকতে পারে।

উন্নত মানের ব্যাটারি থাকবে আইফোন ১৪ সিরিজের প্রো মডেলগুলোতে। শূন্য থেকে ১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ৩০ মিনিট।


poisha bazar