জিমেইল স্টোরেজ খালি করার উপায়


  • অনলাইন ডেস্ক
  • ০৪ আগস্ট ২০২২, ১২:৩৫

সারা বিশ্বে কয়েক কোটি মানুষ গুগলের দেয়া  জিমেইল পরিষেবা ব্যক্তিগত ও পেশাগতভাবে ব্যবহার করেন। অনেকেই আবার তাদের জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে অফিশিয়াল মেইল ​​পাঠান। 

গুগল জিমেইল ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ জিবি ক্লাউড স্টোরেজ স্পেস দেয়।  কিন্তু আপনার স্টোরেজ পূর্ণ হলে আপনি এটি খালি করতে পারেন। এর জন্য
গুগল জিমেইলে স্টোরেজ ম্যানেজমেন্ট টুল যুক্ত করেছে। তবে এটি কোনও নতুন বৈশিষ্ট্য নয়, গুগল সেটিংসে বিভাগে রয়েছে এর অ্যাক্সেস। ব্যবহারকারীদের জন্য কাজ সহজ করতেই দেওয়া হয়েছে এই অ্যাক্সেস।

অ্যাপ থেকে স্টোরিজ খালি করুন

১ প্রথমে আপনার স্মার্টফোনে জিমেইল অ্যাপ খুলুন।
২ এবার আপনার প্রোফাইলের ওপরের ডানদিকের আইকনে চাপ দিন। 
৩ এখন আপনি একটি ক্লাউড আইকন দেখতে পাবেন। এর সঙ্গে আপনার জিমেইল অ্যাপটি কত স্টোরেজ স্পেস ব্যবহার করছে তা জানতে পারবেন। 
৪ এরপর আপনি স্টোরেজ ম্যানেজার টুল অ্যাক্সেস করতে ‘ক্লিন আপ স্পেস’ বোতামে ক্লিক করুন।
৫ এখানে আপনি একটি ‘লার্জ আইটেমস’ বিভাগ দেখতে পাবেন, যেখানে আপনি একবারে প্রচুর স্পেস খালি করতে বড় ফাইলগুলো দেখতে ও মুছে ফেলার বিকল্পগুলো দেখতে পাবেন।
৬ এই পর্বে এসে আপনাকে ‘লার্জ আইটেমস’  বিভাগের অধীনে যেকোনও  বক্সে ট্যাপ করতে হবে।
৭ এবার গুগল আপনাকে সব বড় ফাইল দেখাবে। আপনি প্রোফাইল আইকনে আলতো চাপ দিয়ে তালিকায় প্রদর্শিত ফলাফলগুলোর যেকোনও একটি পরীক্ষা করতে পারেন।
৮ একবার আপনি এটি করার পরে নিজের জায়গায় ফিরে যেতে পারেন।  চাইলে  ফাইল মুছে ফেলার জন্য তা নির্বাচন করতে পারেন। 

ভিন্ন উপায়

এছাড়াও  জিমেইলে ইমেইল করার জন্য স্পেস খালি করতে গুগল ড্রাইভ অ্যাপ বা গুগল ফটোস অ্যাপে যান। এখানে গিয়ে ম্যানুয়ালি ডকুমেন্ট বা ফটো মুছে দিন। এর সাহায্যে আপনি কিছু ভিডিও মুছে ফেলতে পারেন, যা সহজেই আপনার অ্যাকাউন্টে জায়গা করে দেবে।

মানবকণ্ঠ/এআই


poisha bazar