২৯ জুলাই সর্বকালের সবচেয়ে ছোট দিন


  • অনলাইন ডেস্ক
  • ৩১ জুলাই ২০২২, ১৮:৫২

বিশ্বে এ যাবতকালের মধ্যে সবচেয়ে ছোট দিন ছিল ২৯ জুলাই। সাধারণত প্রতি ২৪ ঘন্টায় পৃথিবী একবার সূর্যে্যর চারপাশে ঘুরে আসে। কিন্তু ওইদিন এর থেকে ঠিক ১.৫৯ মিলিসেকেন্ড বা এক সেকেন্ডের এক হাজার ভাগের একভাগের সামান্য বেশি সময় কম নিয়েছে সূর্য্যকে ঘুরে আসতে। এর আগে সূর্যের চারপাশে একবার ঘুরে আসতে পৃথিবীর এত কম সময় লাগেনি। এক্ষেত্রে পৃথিবীতে সবচেয়ে ছোট দিনের রেকর্ড করেছে ২৯ জুলাই।

ইন্ডিপেন্ডেন্টকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে আরও বলা হয়, সম্প্রতি পৃথিবী তার গতি বাড়িয়েছে। এর আগে ২০২০ সসালে পৃথিবীতে দেখা দিয়েছিল সবচেয়ে সংক্ষিপ্ত বা ছোট মাস। ১৯৬০ এর দশকের পর এটাই ছিল সবচেয়ে ছোট মাস। ওই বছরে ১৯ জুলাই ছিল সর্বকালের সবচেয়ে ছোট দিন। এ সময় সূর্য্যরে চারপাশে ঘুরে আসতে পৃথিবীর সময় লেগেছিল ১.৪৭ মিলিসেকেন্ড কম।

পরের বছরে পৃথিবীর ঘূর্ণনগতি ক্রমশ বৃদ্ধি পায়।

তবে তা কোনো রেকর্ড ভঙ্গ করেনি। ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিংয়ের (আইই) মতে, ৫০ বছর পরে এমন সংক্ষিপ্ত দিন ফিরে আসে। সেই সময়টা সম্ভবত এখন শুরু হয়েছে। তবে পৃথিবীর ঘূর্ণনগতির ভিন্নতার কারণ কি তা এখনও অজানা। বিজ্ঞানীরা মনে করেন, পৃথিবীর অভ্যন্তরভাগ, কেন্দ্রীয় অংশের বাইরের অংশ, সমুদ্র, জোয়ার-ভাটা এবং জলবায়ু পরিবর্তনের কারণে এমন হতে পারে।

আবার কিছু গবেষক মনে করেন, পৃথিবীর ভৌগোলিক মেরুর নড়াচড়ার কারণে এমনটা হয়ে থাকতে পারে।


poisha bazar